বর্ষায় খুশকির সমস্যা এড়াতে ৫ পরামর্শ

|

মাথার ত্বক পরিষ্কার রাখলে খুশকি হয় না। তাই নিয়মিত শ্যাম্পু করা জরুরি। শীতকাল ছাড়াও বর্ষায় এ সমস্যা আরও বাড়ে। তবে পুরোপুরিভাবে খুশকি নির্মূল করতে শুধুই কি শ্যাম্পু করা কি যথেষ্ট? চিকিৎসকরা বলছেন, এই সমস্যা থেকে মুক্তি পেতে মাথার ত্বকের ধরন অনুযায়ী নির্দিষ্ট শ্যাম্পু ব্যবহার করার পাশাপাশি, পরিচ্ছন্নতা বজায় রাখাও জরুরি।

অবশ্য মোটামুটি ৫টি নিয়ম মেনে চললে খুশকির সমস্যা থেকে দূরে থাকা যায়।

১) খুশকি নাশক শ্যাম্পু ব্যবহার করা

অনেকেই বলেন, এই ধরনের শ্যাম্পু মাথার ত্বক অতিরিক্ত শুষ্ক করে দেয়। কিন্তু খুশকির হাত থেকে নিষ্কৃতি পেতে গেলে এই জাতীয় শ্যাম্পু ব্যবহার করতেই হবে। তবে অতিরিক্ত পরিমাণে বা বেশি ঘনঘন শ্যাম্পু করা হচ্ছে কিনা সে দিকে সতর্ক থাকতে হবে।

২) শ্যাম্পুর আগে তেল মাখুন

মাথার ত্বকের পিএইচের ভারসাম্য বজায় রাখতে শ্যাম্পু করার আধঘণ্টা আগে হালকা গরম তেল মাথায় মেখে রাখা ভালো। সপ্তাহে অন্তত ৩ দিন তেল মাখতে পারলে খুশকির সমস্যা কিছুটা হলেও নিয়ন্ত্রণে থাকবে।

৩) গরম পানি ব্যবহার করা থেকে বিরত থাকুন

গোসলের পানি অতিরিক্ত গরম না হওয়াই ভালো। অতিরিক্ত গরম পানি মাথার ত্বক শুষ্ক করে দিতে পারে। সেখান থেকে খুশকির সমস্যা বেড়ে যেতে পারে।

৪) পরিচ্ছন্নতা বজায় রাখুন

চুলের যত্ন তো নেয়ার পাশাপাশি চিরুনি, মাথা মোছার তোয়ালে, বালিশের কভার নিয়মিত পরিষ্কার করতে হবে। নতুবা মাথার ত্বক পরিষ্কার করলেও খুশকি দূর হবে না।

৫) নখ দিয়ে মাথা চুলকাবেন না

খুশকি হলে মাথার ত্বকে অস্বস্তি হওয়া স্বাভাবিক। সারাক্ষণ মাথা চুলকানোর প্রবণতাও থাকে অনেকের। কিন্তু নখ দিয়ে মাথা চুলকালে খুশকির সঙ্গে সঙ্গে মাথার চুলও ঝরে পড়তে পারে। তাই অস্বস্তি হলেও নখ দিয়ে কখনও মাথা চুলকানো উচিত নয়।

সূত্র: আনন্দবাজার পত্রিকা।
এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply