মাত্র ১৬ বছর বয়সেই উইম্বলডনের ৪তুর্থ রাউন্ডে উঠলেন আন্দ্রেভা

|

ছবি: সংগৃহীত

নারীদের টেনিসের সুপারস্টার রাশিয়ার মারিয়া শারাপোভা। তিনি ছাড়া দেশটির আর কোনো খেলোয়াড় খুব বেশি সাড়া জাগাতে পারেননি। তবে এবছর উইম্বলডনে নারীদের সিঙ্গেলসে সবার নজর কেড়েছেন তারই স্বদেশী ১৬ বছর বয়সী মিরা আন্দ্রেভা। দুর্দান্ত পারফর্ম করে পৌঁছে গেছেন আসরের চতুর্থ রাউন্ডে। খবর স্কাই স্পোর্টসের।

তৃতীয় রাউন্ডে রাশিয়ান আনাস্তাসিয়া পোতাপোভাকে হারিয়েছেন আন্দ্রেভা । ২২ বছর বয়সী এই খেলোয়াড়কে প্রথম সেটে সহজে হারালেও দ্বিতীয় সেটে জয় পেতে বেশ বেগ পেতে হয়েছে আন্দ্রেভাকে। ঘুরে দাড়িয়ে ৬-২,৭-৫ গেমে হারিয়ে দ্বিতীয় কনিষ্ঠতম খেলোয়াড় হিসেবে উইম্বলডনের চতুর্থ রাউন্ডে পৌঁছান তিনি।

একই সাথে মার্কিন তারকা কোকা গফের পর গত চার বছরে উইম্বলডনের শেষ ষোলোতে ওঠা সবচেয়ে কমবয়সী খেলোয়াড় এখন আন্দ্রেভা। আর কোকা গফের আগে ১৯৯৯ সালে ১৬ বছর বয়সে তৃতীয় রাউন্ডে উঠে রেকর্ড গড়েন বেলজিয়ান কিম ক্লাইস্টার্স।

চলতি বছর ফরাসী ওপেন দিয়ে শুরু হয়েছে টেনিসের গ্র্যান্ড স্লামের সাথে আন্দ্রেভার পথচলা। এছাড়া বছরের শুরুতেই অস্ট্রেলিয়ান ওপেনে জুনিয়র বিভাগে খেলেছেন তিনি। বর্তমানে ফ্রান্সের যে একাডেমিতে টেনিস শিখছেন, সেখানেই অনুশীলন করেন দানিল মেদভেদেভ। বিশ্বের তিন নম্বর পুরুষ খেলোয়াড়ের থেকে প্রায়শই পরামর্শ পেয়ে থাকেন র‍্যাঙ্কিংয়ে ১০২ নম্বরে থাকা মিরা।

ইউক্রেন যুদ্ধের কারণে সকল ধরণের খেলার উপর নিষেধাজ্ঞা জারি আছে রাশিয়ার ওপর। স্বতন্ত্র পরিচয়ে উইম্বলডনে অংশ নিয়ে সবাইকে তাক লাগিয়েছেন আন্দ্রেভা। আপাতত শিরোপা জেতার কথা না ভাবলেও ম্যাচ বাই ম্যাচ এগোতে চান এই টিনেজার। চতুর্থ রাউন্ডে তার প্রতিপক্ষ ম্যাডিসন কিস।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply