২০২৭ বিশ্বকাপের পর ওয়ানডে ক্রিকেট কমিয়ে আনার সুপারিশ

|

ছবি: সংগৃহীত

২০২৭ সালের বিশ্বকাপের পর ওয়ানডে ক্রিকেট কমিয়ে আনার সুপারিশ করেছে ক্রিকেটের আইন প্রণয়নকারী সংস্থা মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)। বিশ্বকাপের আগের বছর ছাড়া বাকি সময়ে দ্বিপক্ষীয় সিরিজ বন্ধ করার সুপারিশ করেছে এমসিসি। ইএসপিএন ক্রিকইনফো বলছে, ১৩ সদস্যের কমিটির সর্বসম্মতিক্রমে এই সুপারিশমালা সম্পর্কে জানিয়েছেন সাবেক ইংলিশ অধিনায়ক মাইক গ্যাটিং। এই কমিটি বিশ্বকাপ চার বছরের বদলে তিন বছর অন্তর অন্তর করার প্রস্তাবও করেছে।

ওয়ানডে ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে কথা চলছে বেশ কিছুদিন ধরেই। টি-টোয়েন্টি ফরম্যাটের আবির্ভাব ও দাপটে ওয়ানডের ভবিষ্যতে দেখা দিয়েছে অনিশ্চয়তা। ক্রিকেট ক্যালেন্ডারে ব্যস্ত সূচির কোপ পড়ছে ৫০ ওভারের ক্রিকেটে। ১৩ সদস্যের এমসিসি কমিটি অ্যাশেজের দ্বিতীয় টেস্টের আগে বৈঠকে বসেছিল এ নিয়ে। ২০২৭ সালের ওয়ানডে বিশ্বকাপের পর ওয়ানডে ক্রিকেট কমিয়ে আনার সুপারিশ করা হয়েছে সেই বৈঠকে।

এমসিসি কমিটি। ছবি: সংগৃহীত

ওয়ানডের ভবিষ্যৎ রূপরেখা নিয়ে সে বৈঠকের আলোচনা ও পর্যালোচনা সম্পর্কিত ১৩ সদস্যের কমিটির পক্ষে গত ১১ জুলাই এক বিবৃতি দিয়েছেন এমসিসি সভাপতি মাইক গ্যাটিং। তিনি বলেন, ওয়ানডে ক্রিকেট কমলে তার মানও বাড়বে। দ্বিপাক্ষিক সিরিজ থেকে ওয়ানডে ক্রিকেট সরিয়ে দেয়া যেতে পারে। তবে প্রতি ওয়ানডে বিশ্বকাপের এক বছর আগে থেকে সিরিজ হতে পারে। এর ফলে ক্রিকেট ক্যালেন্ডারে অপরিহার্য অনেক জায়গাও তৈরি হবে।

তবে ওয়ানডে ক্রিকেটের জনপ্রিয়তাকেও মাথায় রাখছে এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি। সে কারণে, ক্রিকেটের এই ফরম্যাটকে পুরোপুরি বাতিল না করে শুধুমাত্র দ্বিপাক্ষিক সিরিজগুলোতে ওয়ানডে না রাখার সুপারিশ করা হয়েছে। পাশাপাশি ওয়ানডে বিশ্বকাপ চার বছরের পরিবর্তে তিন বছর অন্তর অন্তর আয়োজন করারও সুপারিশ করা হচ্ছে এমসিসির প্রস্তাবনায়।

একইসঙ্গে, এমসিসি প্যানেল টেস্ট ক্রিকেটকে সুরক্ষিত রাখতে এবং নারী ক্রিকেটকে আরও জনপ্রিয় করতে কৌশলগত তহবিল বাস্তবায়নের পরামর্শ দিয়েছে। ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের বাইরের দেশগুলোতে টেস্ট ক্রিকেটকে টিকিয়ে রাখার বিষয় নিয়ে বিশেষ উদ্বেগ প্রকাশ করেছে কমিটি।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply