সংবিধান ও আইনি কাঠামো অনুযায়ী সুষ্ঠু নির্বাচন চায় ইইউ প্রতিনিধি দল: কাদের

|

ইইউ প্রতিনিধি দল সংবিধান ও আইনি কাঠামোর ওপর ভিত্তি করে অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায় বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সেটিই আওয়ামী লীগ সরকারের অঙ্গীকার বলে উল্লেখ করে তিনি জানান, অংশগ্রহণমূলক নির্বাচনের বিষয়ে ইইউ প্রতিনিধিরা কিছু বলেনি।

শনিবার (১৫ জুন) দুপুরে রাজধানীর বনানীর হোটেল শেরাটনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে এ কথা বলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।

ওবায়দুল কাদের বলেন, ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল আজকে আওয়ামী লীগের সঙ্গে বৈঠক করেছে। বাংলাদেশে তারা অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন চান। আমরাও বলেছি— একটি অবাধ, সুষ্ঠু নির্বাচন বাংলাদেশ আওয়ামী লীগ করবে। বাংলাদেশের সংবিধান, সার্বভৌমত্ব ও আইনি ব্যবস্থার ওপর নির্ভর করে তারা নির্বাচন দেখতে চায়।

ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের প্রধান সেলোরি রিকার্ডোর নেতৃত্বে আরও চারজন বৈঠকে অংশে নেন। ক্ষমতাসীন দলের পক্ষে বৈঠকে অংশ নেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক খান, যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, আওয়ামী লীগ নেত্রী শাম্মী আহমেদ, ঢাকা-১৭ আসনের নৌকার প্রার্থী মোহাম্মদ এ আরাফাত, সাবেক প্রতিমন্ত্রী তারানা হালিম, সাবেক রাষ্ট্রদূত ও আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য মোহাম্মদ জমির, আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ ও আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

এর আগে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল বিএনপি ও জাতীয় পার্টির সঙ্গে বৈঠক করেছে। ঢাকা সফরের পর প্রতিনিধি দলটি যে প্রতিবেদন দেবে, তার ওপর ভিত্তি করেই আগামী নির্বাচনে ইইউ পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠানোর বিষয়ে সিদ্ধান্ত নেবে বলে জানা গেছে।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply