সংকট সমাধানে মিয়ানমারের ওপর চাপ বাড়ানোর ঘোষণা যুক্তরাষ্ট্রের

|

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। ছবি: রয়টার্স থেকে সংগৃহীত

মিয়ানমার সংকট সমাধানে দেশটির ওপর চাপ বাড়ানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। আসিয়ান সম্মেলনে দেয়া ভাষণে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জানান, দেশটিতে সামরিক জান্তার নিপীড়ন এবং সহিংসতা বন্ধে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এদিকে, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসন ইস্যুতে জাতিসংঘে একটি প্রস্তাবও পাস হয়েছে। খবর রয়টার্সের।

আসিয়ানের চলতি আয়োজনে গুরুত্ব পাচ্ছে মিয়ানমার সংকট ও রোহিঙ্গা ইস্যু। একদিকে গণতন্ত্রপন্থীদের ওপর সামরিক জান্তার নিপীড়ন অন্যদিকে রোহিঙ্গা নির্যাতন বন্ধে কার্যকর সমাধান নিয়ে চলছে আলোচনা। এসব ইস্যুতে সামরিক জান্তার ওপর চাপ প্রয়োগের ঘোষণা দিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

তিনি বলেন, আন্তর্জাতিক প্রেক্ষাপট অনুযায়ী এই অঞ্চলের উন্নয়ন ও নিরাপত্তা ইস্যুটিতে আমরা সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছি। মিয়ানমারের সামরিক শাসকরা নিষ্পেষণ নিপীড়ন চালিয়ে আসছে। যা আঞ্চলিক স্থিতিশীলতাকে ঝুঁকিতে ফেলেছে। তাই আমরা মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছি।

ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসাদি বলেন, মিয়ানমার সংকট আমাদের জন্য ক্রমেই জটিল হয়ে উঠেছে। মিয়ানমার ইস্যুটি সবচেয়ে গুরুত্বপূর্ণ আমাদের জন্য। সেখানে শান্তি ফেরাতে যে ৫ দফা পদক্ষেপ নেয়া হয়েছে তা যেকোনো মূল্যে বাস্তবায়ন করা হবে।

এদিকে, রোহিঙ্গা ইস্যুতে একটি প্রস্তাব পাস করেছে জাতিসংঘ। বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসন ও তাদের পক্ষে ন্যায়বিচার, জবাবদিহিতা নিশ্চিতের মাধ্যমে চলমান সংকটের টেকসই সমাধানের ওপর জোর দেয়া হয় প্রস্তাবে।

/এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply