ওপেনহাইমার নিয়ে ভারতে ধর্ম অবমাননার বিতর্ক

|

ছবি: সংগৃহীত

আলোড়ন সৃষ্টি করা চলচ্চিত্র ‘ওপেনহাইমার’ নিয়ে ভারতে বিতর্ক উঠেছে। প্রথমদিনেই ১৩.৫০ কোটি রুপি ঘরে তোলা সিনেমাটি টেনে এনেছে ধর্ম অবমাননার বিতর্কও!

বছরের অন্যতম প্রত্যাশিত এ সিনেমাটি ২১ জুলাই বিশ্বব্যাপী মুক্তির দিনে ভারতের প্রেক্ষাগৃহেও দারুণ সাড়া ফেলে। মুক্তির আগে ওপেনহাইমারের সঙ্গে হিন্দুধর্মীয় গ্রন্থ ভগবদ্গীতার যোগসূত্রের কথা শোনা গিয়েছিল। গীতা থেকে রবার্ট ওপেনহাইমার পরমাণু বোমা আবিষ্কারের উৎসাহ পেতেন, এই সিনেমায় এমনটিই দেখানো হবে বলে উৎসাহী ছিলেন ভারতীয় দর্শকেরা। কিন্তু ঘটলো উল্টো চিত্র!

এখন সিনেমাটির সঙ্গে ভগবদ্গীতার সংযোগসূত্রটি নিয়ে অনেকেই রেগে আগুন। ছবিতে একটি দৃশ্যে ফ্লোরেন্স পিউয়ের চরিত্র জিন ট্যাটলকের সঙ্গে সঙ্গমের সময় ভগবদ্গীতা পাঠ করছিল ওপেনহাইমার চরিত্রটি। সেই দৃশ্য ঘিরেই অসন্তুষ্ট ভারতীয় দর্শকদের একাংশ। এই দৃশ্য সিনেমা থেকে বাদ দেওয়ার দাবি উঠেছে। নয়তো বয়কট করা হবে ‘ওপেনহাইমার’। সামাজিক যোগাযোগ মাধ্যমেও অনেক ভারতীয় সরব হয়েছেন দৃশ্যটির বিষয়ে। তাদের দাবি, দৃশ্যটি ভারতের জন্য অযৌক্তিক। এটি গীতাকে অবমাননা করেছে। দৃশ্যটি মুছে ফেলা হোক।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আমেরিকার লস অ্যালামস ল্যাবরেটরির দায়িত্বে ছিলেন পদার্থবিদ জে রবার্ট ওপেনহাইমার। তার জীবন ও ‘ম্যানহাটান প্রজেক্ট’এ তার ভূমিকা নিয়েই মূলত সিনেমাটির গল্প। আদ্যোপান্ত পাশ্চাত্যের ছবি হলেও পরমাণু বোমার এই জনকের জীবনের অন্য দিক দেখাতেও কার্পণ্য করেননি নির্মাতা ক্রিস্টোফার নোলান। ওপেনহাইমারের অন্যতম জনপ্রিয় উক্তি ছিল– আমিই মৃত্যু, পৃথিবীর ধ্বংসের কারণ। গীতার একাদশ অধ্যায়ের ৩২তম শ্লোকের দ্বারা অনুপ্রাণিত হয়ে এই কথা বলেছিলেন তিনি।

এ ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন ‘পিকি ব্লাইন্ডার্স’ খ্যাত অভিনেতা কিলিয়ান মার্ফি। অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে আছেন ম্যাট ডেমন, রবার্ট ডাউনি জুনিয়র, এমিলি ব্লান্ট, ফ্লোরেন্স পিউ, রামি মালেকের মতো তাবড় অভিনেতারা।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply