প্যারিস অলিম্পিকে আমন্ত্রণ পায়নি রাশিয়া, বেলারুশ

|

ছবি: সংগৃহীত

২০২৪ প্যারিস অলিম্পিকের জন্য আমন্ত্রণ পায়নি রাশিয়া ও বেলারুশ। ইউক্রেনের সাথে যুদ্ধের কারণে এই দুই দেশকে আমন্ত্রণ জানায়নি ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি।

আগামী বছরের ২৬ জুলাই প্যারিসে বসবে অলিম্পিকের পরবর্তী আসর। বুধবার (২৬ জুলাই) থেকে শুরু হয়েছে প্যারিস অলিম্পিকের এক বছরের কাউন্টডাউন। তাই তো সদস্য দেশগুলোকে আমন্ত্রণ পাঠিয়েছে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি। তবে রাশিয়া ও বেলারুশকে চিঠি পাঠানো হয়নি। আইওসি প্রেসিডেন্ট টমাস বাখ ২০৩টি দেশকে আমন্ত্রণপত্র পাঠিয়েছেন। এর মধ্যে ইউক্রেনে হামলা চালানো রাশিয়া ও দেশটির সহযোগি বেলারুশ নেই। তবে এই দুই দেশ অংশ নিতে না পারলেও তাদের ক্রীড়াবিদরা অলিম্পিক পতাকার অধীনে অংশ নিতে পারবেন। এ ছাড়া সদস্যপদ স্থগিত থাকায় গুয়েতেমালাও আমন্ত্রণ পায়নি।

প্যারিস অলিম্পিকের মাধ্যমে ১২ বছর পর ইউরোপে ফিরছে অলিম্পিক। সর্বশেষ ২০১২ অলিম্পিক হয়েছিল লন্ডনে। প্যারিস অলিম্পিক জমজমাট উদ্বোধনী আয়োজনের মধ্য দিয়ে শুরু হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট। তিনি বলেন, এটা ফ্রান্স, যেটি নিজের জন্য গর্বিত। এই ফ্রান্স জ্বলজ্বল করে, এই ফ্রান্স বিশ্বকে স্বাগত জানায়। এই ফ্রান্স খুব বড় কিছু করতে পারার সক্ষমতা এবং ক্রীড়াবিদদের নিয়ে বিস্ময়কর ও মনোমুগ্ধকর উদ্বোধনী অনুষ্ঠান দেখাবে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply