নাইজারে রাজনৈতিক দলের সদর দফতরে আগুন অভ্যুত্থান সমর্থকদের

|

নাইজারে চলছে নাশকতা। ছবি: রয়টার্স

আফ্রিকার দেশ নাইজারে অভ্যুত্থানের সমর্থকরা অগ্নিসংযোগ করলো প্রধান রাজনৈতিক দলের সদর দফতরে। রাজধানীতে নাশকতা ছড়িয়ে পড়েছে। খবর এপি ও রয়টার্সের।

বৃহস্পতিবার (২৭ জুলাই) পার্লামেন্ট ভবনের বাইরে অভ্যুত্থানের সমর্থনে জড়ো হন অনেকে। অভ্যুত্থানের সমর্থকরা ক্ষমতাচ্যুত রাষ্ট্রপতির দলের সদর দফতরে হামলা চালিয়ে অগ্নিসংযোগ ঘটায়। তারা রাষ্ট্রপতির সমর্থকদের উদ্দেশ্য করে পাথর ছোঁড়ে এবং গাড়িতে আগুন দেয়।

নাইজারে অভ্যুত্থান ঘটানো কর্নেলকে সমর্থন দিচ্ছে সে দেশের সেনাবাহিনী। সন্ত্রাসবাদ দমনে ক্ষমতাচ্যুত রাষ্ট্রপতির ছিল জোরালো ভূমিকা। জানা গেছে, নাইজারের আটক প্রেসিডেন্টের প্রতি অকুণ্ঠ সমর্থন জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। এই অঞ্চলে রয়েছে ফরাসি ও মার্কিন সামরিক ঘাঁটি। তাই, দেশটির পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন আন্তর্জাতিক মহল। অবিলম্বে তার মুক্তির দাবি তুলেছে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, রাশিয়াসহ শীর্ষ শক্তিধর রাষ্ট্রগুলো।

প্রসঙ্গত, বুধবার (২৬ জুলাই) পশ্চিম আফ্রিকার দেশটিতে সেনা অভ্যুত্থান ঘটে। নাইজারের প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুম বর্তমানে সেনাবাহিনীর হাতে বন্দি। মাত্র দু’বছর আগেই নাইজারের রাষ্ট্রপ্রধান নির্বাচিত হয়েছিলেন ৬৪ বছরের এই রাজনীতিক।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply