৭০০ ফুট উচ্চতায় দড়িতে হেঁটে রেকর্ড গড়লেন জান রুজ

|

স্ল্যাকলাইন করছে জান রুজ। ছবি: সংগৃহীত

৭০০ ফুট উচ্চতায় দড়িতে কোনো কিছুর সহায়তা ছাড়াই হেঁটে বেড়ালেন জান রুজ। এস্তোনিয়ার এ স্ল্যাকলাইন ক্রীড়াবিদ দড়ির ওপর দিয়ে হেঁটে পাড়ি দিয়েছেন কাতারের কাতারা টাওয়ারের দুই ভবন। গড়েছেন বিশ্ব রেকর্ড। খবর বিবিসির।

সম্প্রতি, সুঃসাহসিক অভিযানে কাতারের লুসাইল মেরিনার ৪০ তলার কাতারা টাওয়ার পাড়ি দেন এই ক্রীড়াবিদ। একক ভবনে দড়িতে হেঁটে প্রায় ৫০০ ফুট দূরত্ব অতিক্রম করে গড়েছেন বিশ্ব রেকর্ডও। এছাড়া, আড়াই সেন্টিমিটারের দড়িতে এটিই তার সর্বোচ্চ উচ্চতায় হাঁটা।

৩১ বছর বয়সী এ স্ল্যাকলাইন অ্যাথলেট বলেন, ৪০ তলার দুই ভবনের দূরত্ব অতিক্রমের পর অসাধারণ অনুভূতি হচ্ছে। সঠিক সময় খুঁজে বের করতে কষ্ট হয়েছে। এবার তাপ ও বাতাসের অবস্থা অনেক চ্যালেঞ্জের মুখে ফেলেছে। তবে দুঃসাহসিক এই অভিযান সফলভাবে সম্পন্ন করতে পেরে আমি গর্বিত। সবসময় নিজেকে ছাড়িয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

মাত্র ১৮ বছর বয়সে দড়ির ওপর হাঁটার এই বিশেষ খেলার (স্ল্যাকলাইন) অনুশীলন শুরু করেন জান রুজ। এরই মধ্যে অর্জন করেছেন তিনবারের স্ল্যাকলাইন বিশ্ব চ্যাপিয়নশিপের খেতাব। অর্জনের ঝুলিতে রয়েছে অনেক বিশ্ব রেকর্ডও। কাজ করেছেন হলিউড সিনেমায় স্ট্যান্টম্যান হিসেবে।

বিশ্বের বিভিন্ন দেশে দুঃসাহসিক সব স্থান দড়িতে হেঁটে পাড়ি দিয়েছেন এস্তোনিয়ার এই পাগলাটে ক্রীড়াবিদ। এর আগে, ২০২১ সালে কাজাখস্তানে দুই পর্বতের মাঝের ৫০০ মিটার দূরত্ব জানবাজি রেখে পাড়ি দিয়ে সাড়া ফেলেছিলেন জান রুজ।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply