বার্সার আক্ষেপ বাড়িয়ে পিএসজিতে দেম্বেলে

|

ছবি: সংগৃহীত

বার্সেলোনা ছেড়ে উসমান দেম্বেলের পিএসজিতে যোগ দেয়াটা ছিল কেবলমাত্র সময়ের ব্যাপার। কাগজপত্র গোছানোর সেই ধাপটাও এবার সম্পন্ন করে পিএসজি জানিয়ে দিয়েছে, দেম্বেলে ফিরেছেন তার নিজের শহরে। শনিবার (১২ আগস্ট) পিএসজি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে জানিয়েছে, ৫০.৪ মিলিয়ন ইউরোতে বার্সেলোনা থেকে ৫ বছরের চুক্তিতে তারা নিজেদের ডেরায় ভিড়িয়েছে এই ফরাসি উইঙ্গারকে। ইএসপিএনের খবর।

গত শুক্রবার পিএসজিতে মেডিকেল টেস্ট সম্পন্ন করেন দেম্বেলে। এ মাসের শুরুতে বার্সেলোনাকে আনুষ্ঠানিক এক চিঠি দিয়ে পিএসজি জানায়, দেম্বেলের সাথে কাতালান ক্লাবটির চুক্তিতে থাকা ‘প্রাইভেট ক্লজ’টি বাস্তবায়ন করার ব্যাপারে তারা আগ্রহী। এই ক্লজের মধ্যে ছিল, বার্সার নির্ধারিত দেম্বেলের জন্য রিলিজ ক্লজ ১০০ মিলিয়ন ইউরো হলেও এ বছরের ৩১ জুলাইয়ের মধ্যে অন্য কোনো ক্লাব তাকে কিনতে চাইলে তার মূল্য ৫০ মিলিয়ন ইউরোর উপর যাবে না। তবে সেই সময় পেরিয়ে গেলে অর্থাৎ, ১ আগস্ট হয়ে গেলে সেই রিলিজ ক্লজ বেড়ে দাঁড়াবে ১০০ মিলিয়ন ইউরো।

সে হিসেবে বার্সেলোনার আরও বেশি অর্থ পাওয়ার কথা। কিন্তু তারা সেটা পায়নি। এর কারণ হিসেবে বিখ্যাত ট্রান্সফার সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো জানিয়েছেন, দেম্বেলেকে নিয়ে আসার প্রক্রিয়াটি কয়েকদিন আগে অনেকটা গোপনেই শুরু করে পিএসজি। আর সেটাও ১ আগস্টের আগে।

ইএসপিএন জানিয়েছে, এমন পরিস্থিতিতে দেম্বেলে চেয়েছিলেন, দুই পক্ষ যেন আলোচনার মাধ্যমে এমন এক বিন্দুতে এসে দাঁড়ায়, যেখানে কোনোপক্ষই অসন্তুষ্ট না হয়। অবশেষে, মূল রিলিজ ক্লজ ৫ মিলিয়ন ইউরোর সাথে ৪ লাখ ইউরো যোগ করে দেম্বেলেকে বার্সা থেকে নিয়ে আসতে পেরেছে পিএসজি। পার্ক দে প্রিন্সেসে ২০২৮ সালের গ্রীষ্ম পর্যন্ত দেম্বেলে থাকবেন, এমন ঘোষণা করেছে পিএসজি।

সার্বিক চিত্রে কেবল বার্সার আক্ষেপই ঘনীভূত হওয়ার কথা। ২০১৭ সালে ফুটবল বিশ্ব টালমাটাল করে দেয়া পিএসজির নেইমার ট্রান্সফারের পর বরুশিয়া ডর্টমুন্ড থেকে ১৩৫ মিলিয়ন ইউরোয় দেম্বেলেকে নিয়ে আসে বার্সেলোনা। কিন্তু সেই মৌসুম থেকেই শুরু হয় দেম্বেলের সাথে ইনজুরির গভীর সখ্যতা। ২০২২ সালে জাভির অধীনে ফর্ম খুঁজে পান দ্রুতগতির এই উইঙ্গার। শেষ দুই মৌসুমে ১১ গোল ও ২১ অ্যাসিস্টে তার সক্ষমতার প্রমাণ না মিললেও ব্যবধান গড়ে দেয়া দক্ষতার ছাপ বেশ কয়েকবারই দেখা গেছে মাঠে। কাতালান ক্লাবটির জার্সি গায়ে ১৮৫ ম্যাচে ৬২ গোলের পাশাপাশি তিনটি লা লিগা, দুইটি কোপা দেল রে এবং দুইটি স্প্যানিশ সুপার কাপ জয় করেন দেম্বেলে।

নতুন ক্লাবে গিয়ে দেম্বেলে বলেছেন, পিএসজিতে যোগ দিয়ে আমি আনন্দিত এবং নতুন ক্লাবের হয়ে মাঠে নামার জন্য কার তর সইছে না। আশা করি, এখানে আমার বিকাশ অব্যাহত থাকবে এবং সমর্থকদের গর্বিত করতে পারবো।

আরও পড়ুন: হ্যারি কেইন এখন বায়ার্নের খেলোয়াড়

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply