কলমাকান্দায় নলকূপ থেকে আসা গ্যাসে চলছে রান্না!

|

স্টাফ করেসপনডেন্ট, নেত্রকোণা:

নেত্রকোণার কলমাকান্দা উপজেলার কৈলাটী ইউনিয়নের ঘনিচা গ্রামের নেকবর আলীর পুত্রবধূ সাবিকুন নাহার গত ৪ দিন ধরে নলকূপের পাইপ থেকে নির্গত গ্যাস দিয়ে করছেন রান্নার কাজ। এ খবর ছড়িয়ে পড়লে নেকবর আলীর বাড়িতে বিভিন্ন স্থান থেকে এসে ভিড় জমাচ্ছেন উৎসুক জনতা।

বুধবার (২৩ আগস্ট) সকালে নেকবর আলীর পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলে জানা গেছে, চার বছর আগে নেকবর আলী ০.২৬ শতাংশ জমি কিনে ছোট একটি পুকুর খনন এবং বাড়িঘর তৈরি করে পরিবার নিয়ে সেখানে বসবাস করতে শুরু করেন। দুই বছর আগে বাড়ির দক্ষিণ পাশে একটি অগভীর নলকূপ বসানো হয়। দুই মাস পর ওই নলকূপ দিয়ে আর পানি উঠছিল না। একপর্যায়ে নলকূপটি অকেজো হয়ে পড়ে। প্রায় ছয় মাস আগে বাড়ির উত্তর-পূর্বদিকে আরেকটি অগভীর নলকূপ বসানো হয়।

সম্প্রতি নতুন নলকূপটি থেকেও পানি ওঠা বন্ধ হয়ে যায়। গত পাঁচ দিন আগে মেরামতের জন্য নলকূপের ওপরের মাথা খোলা হলে শোঁ শোঁ শব্দ শুনতে পাওয়া যায়। পরে আগুন জ্বালিয়ে সেটি পরীক্ষা করতে গেলে গ্যাসের উপস্থিতি লক্ষ্য করা যায়। এরপর থেকে নলকূপ দিয়ে ওঠা গ্যাসেই চলছে ওই পরিবারের রান্নার কাজ। ওই বাড়ির দক্ষিণ পাশের জমিতে ২ বছর আগে স্থাপন করা নলকূপ থেকেও বুদবুদ আকারে গ্যাস বের হচ্ছে বলে জানিয়েছে পরিবারের লোকজন।

নেকবর আলীর বড় ছেলে সাইকুল ইসলাম জানান, গ্যাসের উপস্থিতি নিশ্চিত হওয়ার পর সেখানে রান্না করার ব্যবস্থা করে দেই। গত চারদিন ধরে আমার স্ত্রী ওখানেই রান্নার কাজ করছেন।

কলমাকান্দা ইউএনও আসাদুজ্জামান জানান, খবর পেয়ে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসকে পাঠানো হয়েছে। পরীক্ষা-নিরীক্ষার পর বিস্তারিত জানা যাবে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply