তিন বিষয়ে ফেল করলেও মানোন্নয়ন পরীক্ষা ও প্রমোশনের দাবিতে সাত কলেজের শিক্ষার্থীদের অবরোধ

|

ছবি: সংগৃহীত

অনার্স ও মাস্টার্স পরীক্ষায় সিজিপিএ সিস্টেম শিথিল করে তিনটি পর্যন্ত অকৃতকার্য বিষয়ে মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে প্রমোশন প্রদানের দাবিতে বিক্ষোভ করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে সাত কলেজের শিক্ষার বৈষম্য বন্ধের দাবিও জানান তারা।

এই দাবিতে রোববার (২৭ আগস্ট) নীলক্ষেত মোড় অবরোধ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। দুপুর ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে বিক্ষোভ মিছিল নিয়ে নীলক্ষেত মোড় অবরোধ করে শিক্ষার্থীরা। যে সাবজেক্টে ফেল হয়েছে, শুধু সেই সাবজেক্টে পরীক্ষার মাধ্যমে মানোন্নয়নের ব্যবস্থার দাবি জানান তারা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্ষেত্রে যে নিয়ম আছে তা সাত কলেজের জন্য বহাল রাখার মাধ্যমে বৈষম্য কমানোর দাবি জানান শিক্ষার্থীরা। সেই সাথে, সিজিপির শর্ত ২.৫ এর কম হলে পরীক্ষায় বসতে না দেয়ার নিয়ম বাতিলের দাবি জানান শিক্ষার্থীরা। তারা জানান, এই পদ্ধতি শিক্ষার্থীদের শিক্ষা জীবন আরও বিলম্বিত করবে। এছাড়া পরীক্ষা নেয়ার পর ফল প্রকাশে ৮ মাসের অধিক সময় শিক্ষা জীবনকে কঠিন করে তুলছে বলেও অভিযোগ করেন তারা। বিক্ষোভকারীরা বলছেন, দীর্ঘ সেশনজটের কারণে ক্যারিয়ার ধ্বংস হবার আশঙ্কায় অনেকে আত্মহননের পথে ঝুঁকছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নানান টালবাহানায় শিক্ষার্থীরা ভোগান্তিতে পড়ছে বলেও অভিযোগ করেন শিক্ষার্থীরা। তাই অবিলম্বে এক দফা দাবি না মানলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন ঢাবি অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply