বাংলাদেশি পর্যটক কমায় পশ্চিমবঙ্গের ব্যবসায়ীদের কপালে দুশ্চিন্তার ভাঁজ

|

সংগৃহীত ছবি।

ভারতের পশ্চিমবঙ্গে হঠাৎ করে বাংলাদেশি পর্যটকের সংখ্যা কমে যাওয়ায় সেখানকার ব্যবসায়ীদের কপালে দুশ্চিন্তার ভাঁজ পড়েছে। আশঙ্কাজনক হারে ভাটা পড়েছে তাদের ব্যবসা। মাথায় হাত পড়েছে কলকাতার নিউমার্কেট এলাকার হোটেল ব্যবসায়ীদের। খবর টাইমস অব ইন্ডিয়ার।

সম্প্রতি ভিসা জটিলতাসহ নানা কারণে সৃষ্টি হয়েছে এ সংকট। এমন পরিস্থিতিতে বাংলাদেশিদের ভিসা প্রক্রিয়া আরও সহজ করার দাবি জানাচ্ছেন ব্যবসায়ীরা।

সাধারণত বছরজুড়েই ভারতে বিশেষ করে পশ্চিমবঙ্গে বাংলাদেশিদের আনাগোনা থাকে। আর কলকাতায় পর্যটকদের অন্যতম পছন্দের জায়গা এই নিউমার্কেট এলাকা। বেশিরভাগ মানুষই শহরটিতে গিয়ে আশপাশের মার্কুইস স্ট্রিট, কিডস স্ট্রিট, সদর স্ট্রিট, টটি লেনের হোটেলগুলোতেই অবস্থান করেন। তবে কিছুদিন যাবত ভিন্ন চিত্র দেখা যাচ্ছে। বর্তমানে পর্যটকহীন কলকাতার নিউমার্কেট এলাকা।

ব্যবসায়ীরা জানান, আগে দিনে অন্তত হাজার পাঁচেক পর্যটকের ঠিকানা ছিল নিউমার্কেট। যা বর্তমানে পাঁচশ এরও কম। এতে ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন তারা। বিশেষ করে হোটেল ব্যবসায়ীরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন।

এদিকে, বাংলাদেশি পর্যটক কমার কারণ জানতে বৈঠকও করেছেন কলকাতার ব্যবসায়ীদের কয়েকটি সংগঠন। তারা বলছেন, সাম্প্রতিক ভিসা জটিলতাই এই সংকটের মূল কারণ। এছাড়া ইমিগ্রেশনে ভোগান্তি, হোটেল ব্যবসায়ীদের অতিরিক্ত অর্থ রাখা এবং ছিনতাইয়ের মতো বিক্ষিপ্ত ঘটনাও দায়ী। এই সংকট মোকাবেলায় বাংলাদেশি পর্যটকদের ভিসা প্রক্রিয়া আরও সহজ করার দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা।

/এআই/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply