রাফায় আক্রমণ করলে ইসরায়েলে অস্ত্র সরবরাহ বন্ধের হুঁশিয়ারি বাইডেনের

|

গাজা উপত্যকার রাফায় স্থলাভিযান শুরু করলে ইসরায়েলে আরও অস্ত্রের চালান স্থগিত করবে যুক্তরাষ্ট্র। দেশটির গণমাধ্যম সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে এমন সতর্কবার্তা দিলেন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার (৯ মে) এক প্রতিবেদনে এমনটা জানিয়েছে যুক্তরাজ্য ভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, গাজার রাফা শহরে বড় ধরনের স্থল অভিযান শুরু করলে যুক্তরাষ্ট্র দেশটিতে কিছু অস্ত্র সরবরাহ করা বন্ধ করে দেবে।

সিএনএনকে দেয়া সাক্ষাৎকারে বাইডেন বলেন, যদি তারা রাফাতে যায়, আমি সেসব অস্ত্র আর সরবরাহ করব না, যা রাফার বিষয়ে ঐতিহাসিকভাবে ব্যবহার করা হয়েছে।

বর্তমান পরিস্থিতি নিয়ে তিনি বলেন, এখনও সীমান্তে অবস্থান করছে ইসরায়েলি সেনারা। প্রবেশ করেনি জনবহুল এলাকায়। সেদিকে অগ্রসর হলে সমর্থন পাবে না ওয়াশিংটনের।

গাজায় বেসামরিক হত্যায় মার্কিন অস্ত্র ব্যবহার করা হয়েছে, এমনটা স্বীকার করেন তিনি। পাশাপাশি সাফাই গান, তেল আবিব এখনও রেড লাইন অতিক্রম করেনি।

যুক্তরাষ্ট্র বারবার সতর্ক করলেও তা উপেক্ষা করেই রাফায় স্থলাভিযান পরিচালনার ঘোষণা দিয়েছে নেতানিয়াহু প্রশাসন। প্রতিক্রিয়ায় এরইমধ্যে দুটি বোমার চালান স্থগিত করেছে পেন্টাগন।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply