পাকিস্তানে অস্বাভাবিক বিদ্যুৎ বিল, অনেকের আয়ের পুরোটাই খরচ হচ্ছে এর পেছনে

|

সংগৃহীত ছবি।

পাকিস্তানে ক্রমাগত বেড়ে চলা ব্যয়ে নাভিশ্বাস সাধারণ মানুষের। মূল্যস্ফীতির সবশেষ আঘাত বিদ্যুৎ বিলে। জ্বালানি ও বিদ্যুতের দামের লাগামহীন ঊর্ধ্বগতিতে ক্ষোভ বেড়েই চলেছে পাকিস্তানে। খবর রয়টার্স ও সাউথ চায়না মর্নিং পোস্টের।

বেশিরভাগ সাধারণ নাগরিক যা বেতন পান, তার প্রায় পুরোটা দিতে হচ্ছে বিদ্যুৎ বিল। জ্বালানির অস্বাভাবিক মূল্যস্ফীতির কারণে এমন শোচনীয় পরিস্থিতিতে পড়েছেন পাকিস্তানের বহু নাগরিক। আর কোনো উপায় না থাকায় বাধ্য হয়ে অনেকে নেমেছেন আন্দোলনে। আইএমএফ এর ঋণের শর্ত পূরণে জ্বালানি ও বিদ্যুৎ খাতে সরকার ভর্তুকি কমানোয় পাকিস্তানে এখন এই পরিস্থিতি।

এদিকে, আন্দোলনকারী নাগরিক ফাহিম মোহাম্মদ নাঈম বলেন, আমরা আমাদের অধিকার আদায়ে রাস্তায় নেমেছি। একজনের বেতন ২৫ থেকে ৩০ হাজার রুপি। অথচ ২৪ হাজার রুপি দিতে হচ্ছে বিদ্যুৎ বিল। এত বিল আমরা কীভাবে দেবো? এ কারণেই আন্দোলনে নেমেছি আমি।

একই পরিস্থিতি এখন লাখও পাকিস্তানির। তিন বিলিয়ন ডলার ঋণের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের শর্ত মেনে বাড়ানো হয়েছে কর। সমন্বয়ের অযুহাতে কমানো হয়েছে জ্বালানি ও বিদ্যুৎ খাতে ভর্তুকি। আমদানিকৃত তেলের চড়া দাম ও ডলারের বিপরীতে মুদ্রার মান কমায় সাধারণ মানুষের নাগালের বাইরে এখন বিদ্যুৎ বিল।

বিশেষজ্ঞদের শঙ্কা, এমন পরিস্থিতি চলতে থাকলে বিদ্যুৎ বিলের চাপে বন্ধ হয়ে যেতে পারে অনেক প্রতিষ্ঠান। ফলে চাকরি হারানো শঙ্কায় হাজারও পাকিস্তানি।

/এআই/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply