ব্যবহারকারীর পরিচয় নিশ্চিত করতে পাসকি চালু করছে হোয়াটসঅ্যাপ

|

ব্যক্তিগত তথ্য সুরক্ষার জন্য এন্ড টু এন্ড এনক্রিপশন সুবিধা চালু আছে হোয়াটসঅ্যাপে। এই সুবিধায় আঙুলের ছাপ যাচাইকরণ সুবিধাও আছে। ফলে ব্যবহারকারী ছাড়া অণ্য কেউ হোয়াটসঅ্যাপে প্রবেশ করতে পারেন না। কিন্তু অনেক সময় আঙুলের ছাপ দিয়ে পরিচয় নিশ্চিত করা সম্ভব হয় না। ফলে লগিন করতে বিড়ম্বনায় পড়তে হয়।

এই সমস্যা সমাধানে দ্রুত ব্যবহারকারির পরিচয় শনাক্তে পাসকি সার্ভিস চালু করতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ। এই প্রক্রিয়ায় আঙুলের ছাপসহ অন্যান্য তথ্য আগে থেকেই জমা রাখতে হয় হোয়াটসঅ্যাপে। ফলে লগিনে সমস্যা হলে সেই সেই তথ্য ব্যবহার করে দ্রুত পরিচয় শনাক্ত করে নিজের অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবেন ব্যবহারকারী।

উল্লেখ্য, পাসকি পদ্ধতিতে ব্যবহারকারীর শনাক্তকরণ, যেমন আঙুলের ছাপ বা স্ক্রিন লক পিন মূলত ক্লাউডের মাধ্যমে সব যন্ত্রে সংযুক্ত থাকে। ক্রিপ্টোগ্রাফিক পাসকি ক্লাউডের মাধ্যমে সব যন্ত্রে খাপ খাওয়ানো (সিনক্রোনাইজ করা) যায়। ফলে আঙুলের ছাপ বা স্ক্রিন লক পিন ব্যবহার করে যন্ত্র আনলক এবং ওয়েবসাইট ও অ্যাপে সাইনইন করা যায়। এ পদ্ধতি তুলনামূলক নিরাপদ। কেননা, এর সাহায্যে ব্যবহারকারীর আঙুলের ছাপ বা অন্যান্য শনাক্তকরণ প্রক্রিয়ার প্রয়োজন হয়। এর ফলে দূর থেকে হ্যাকাররা অ্যাকাউন্টের দখল নিতে পারেন না।

সূত্র: অ্যান্ড্রোয়েড পুলিশ।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply