আইফোনের নতুন মডেলগুলোর ওভারহিটিংয়ের বিষয়টি স্বীকার করলো অ্যাপল

|

আইফোন ১৫ মডেলের ওভারহিটিয়ের একটি ছবি। (সংগৃহীত)

অবশেষে আইফোন ব্যবহারকারীদের অভিযোগ স্বীকার করেছে অ্যাপল। শনিবার (৩০ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ফোর্বস। রিপোর্টে বলা হয়, আইফোন ১৫ মডেলের ফোনগুলো অতিরিক্ত গরম হচ্ছে, তবে ফোনের হার্ডওয়্যার ডিজাইনের সাথে এর কোনও সম্পর্ক নেই। ফোর্বস উল্লেখ করেছে, সমস্যা সমাধানের জন্য সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে একটি আপডেট ইতিমধ্যেই ‘৩০২ সংস্করণ’ নামে বুধবার (২৭ সেপ্টেম্বর) প্রকাশ করা হয়েছে। সেই সাথে অন্য কোন অ্যাপে একই সমস্যা আছে কি না, তাও খতিয়ে দেখছে অ্যাপল।

এ প্রসঙ্গে সংবাদমাধ্যম ব্লুমবার্গকে দেয়া এক সাক্ষাৎকারে নাম প্রকাশে অনিচ্ছুক অ্যাপলের একজন মুখপাত্র উল্লেখ করেছেন, বিশেষভাবে ইনস্টাগ্রাম, উবার এবং ভিডিও গেম অ্যাসফল্ট-৯ অ্যাপের ব্যবহার, আইফোন ১৫ ডিভাইসগুলিকে স্বাভাবিকের চেয়ে বেশি গরম করতে পারে।

অ্যাপল আরও বলেছে, ডিভাইসগুলোর অতিরিক্ত গরম হওয়া নিয়ে গ্রাহকদের কোনও নিরাপত্তা ঝুঁকি নেই। তবে অন্যান্য কারণগুলো, যেমন ইউএসবি-সি পাওয়ার অ্যাডাপ্টার, ২০ ওয়াট’এর বেশি চার্জিং এবং ব্যাকগ্রাউন্ড প্রসেসিং যা আইফোন রিষ্টোর হওয়ার পরপরই ঘটে। ফলে আইফোনগুলোকে স্বাভাবিক অবস্থার চেয়ে বেশি উষ্ণ করে তুলতে পারে।

ফোর্বসের বরাতে অ্যাপল সাপ্লাই চেইন বিশ্লেষক মিং-চি কুও মনে করেন, সমাধানগুলো আইওএস ১৭.১ -এর সাথে আসা উচিত।

প্রসঙ্গত, অ্যাপল আইফোন ১৫ মডেলে বড় ধরনের পরিবর্তন নিয়ে এসেছিল, যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে চ্যাসিস তৈরিতে টাইটানিয়াম ব্যবহার, চিপ ৩ ন্যানোমিটার প্রসেসর, নতুন ৬-কোর গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (জিপিইউ) যা ফোনগুলোর অন্যতম বড় সেলিং পয়েন্ট বলে মনে করা হচ্ছিল। কারণ পরিবর্তনগুলো কারণে ‘রেসিডেন্ট ইভিল ভিলেজে’র মতো হেভি গ্রাফিক্স গেম নিবিড়ভাবে চালানো সম্ভব। কিন্তু উল্লেখযোগ্য সব ধরনের পরিবর্তন আনার পরও আইফোন ১৫ মডেলের ফোনগুলো নিয়ে গ্রাহকদের হতাশা চোখে পড়ার মতো। আশা করা যাচ্ছে, অ্যাপল খুব দ্রুত সমস্যাগুলো সমাধানের পথ খুঁজে পাবে।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply