স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় ইতালির প্রধানমন্ত্রীর আহ্বান

|

ছবি: ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। এছাড়া হামাসের ‘ফাঁদে’ পড়ে যুদ্ধে না জড়াতে অন্যান্য দেশগুলোর প্রতিও আহ্বান জানান তিনি। খবর রয়টার্সের।

শনিবার (২১ অক্টোবর) মিশরের রাজধানী কায়রোতে ‘ইন্টারন্যাশনাল সামিট ফর পিস ইন দ্যা মিডল ইস্টে’ দেয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইতালীয় ভাষায় দেয়া বক্তব্যে মেলোনি বলেন, আমরা আমাদের অবস্থান থেকে দূরে অবস্থান করছি। আমাদের স্বার্থগুলো সঠিকভাবে রক্ষা করতে হবে। এই যুদ্ধ যেন আরও বিস্তার লাভ না করে, সেদিকে খেয়াল রাখতে হবে।

তিনি বলেন, হামাসের আসল উদ্দেশ্য, ফিলিস্তিনিদের অধিকার রক্ষা করা নয়। তাদের উদ্দেশ্য ফিলিস্তিন ও ইসরায়েলিদের মাঝে একটি অপূরনীয় ব্যাবধান তৈরি করা। এই ‘ফাঁদে’ পড়া বোকামি হবে।

ইতালীয় প্রধানমন্ত্রী কায়রোতে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সাথে দেখা করেন। এ সময় দুই রাষ্ট্রপ্রধান দ্বিরাষ্ট্র ভিত্তিক সমাধানের বিষয়ে আলোচনা করেন। একটি ফিলিস্তিনিদের জন্য ও অপরটি ইসরায়েলিদের জন্য। এরপর ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিইয়াহুর সাথে দেখা করতে ইসরায়েল রওয়ানা হন তিনি।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply