চীন ভ্রমণে যে খাবার অবশ্যই চেখে দেখবেন

|

ম্যাপো তোফু। ছবি: সিএনএন।

বিশ্বের সবচেয়ে বৈচিত্র্যময় খাবারের মধ্যে চীন অন্যতম। চাইনিজ খাবারের একটি একক তালিকা তৈরি করা প্রায় অসম্ভব। ভোজন-রসিকদের জন্য চাইনিজ খাবারগুলোর জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে। পড়ালেখা, ব্যবসা, চাকরি কিংবা ভ্রমণের জন্য যারা চীনে পাড়ি জমান, তাদের জন্য চাইনিজ খাবারগুলোর স্বাদ ও বৈচিত্র্য বিবেচনায় সেরা ৫টি ডিশ নিয়ে আজকের আয়োজন।

পিকিং ডাক

বলা হয়ে থাকে, পিকিং ডাক বা রোস্ট করা হাঁসের এই রেসিপি চলে আসছে আজ থেকে ১৫শ’ বছরেরও বেশি আগে। যা খাওয়ার রেওয়াজ শুরু হয়েছিল প্রাচীন শহর নানজিংয়ে। ধীরে ধীরে ডিশটি ছড়িয়ে পড়ে চীনের শহরে শহরে। রাজকীয় পরিবারগুলোও খেতে শুরু করে সুস্বাদু রোস্ট হাঁস। শেফরাও তাদের মেন্যুতে নিয়ে আসেন মজার এই রান্না।

প্রথমে চামড়াসহ পোঁড়ানো হয় হাঁসকে। এরপর মূলা, শসা, পেঁয়াজপাতা এবং মিষ্টি সস দিয়ে মাখিয়ে তৈরি করা হয় ডিশটি। এরপর পাতলা স্লাইস করে কাটা হয়। মোড়ানো হয় রুটির মতো খাবারের সাথে।

চাইলে আপনি স্লাইস করা পিকিং ডাক এমনিই খেতে পারেন। শর্মার মতো করে খেলেও স্বাদে কোনো কমতি পাবেন না।

লবণ-মরিচ দিয়ে ভাপানো মাছের মাথা (ডুও জিয়াও)

পাহাড়ি স্থলবেষ্টিত দক্ষিণাঞ্চলীয় হুনান প্রদেশের রেসিপি এটি। কোথাও কোথাও এটিকে ‘জিয়াং কুইজিন’ও বলা হয়।

এটির জন্য মূলত প্রয়োজন যে কোনো মাছের মাথা। বিশেষভাবে ভাপ দিয়ে এটি রান্না করা হয়। দেয়া হয় তেল, লবণ আর মরিচ। এছাড়া খুব বেশি মসলার প্রয়োজন নেই।

চায়নিজরা মূলত ‘ডুও জিয়াও’ খেয়ে থাকে নুডুলসের সাথে। এটি সুপের সাথে খাওয়ার রেওয়াজও আছে।

কুং পাও চিকেন

আন্তর্জাতিকভাবে বিখ্যাত চীনা খাবারগুলির মধ্যে একটি কুং পাও চিকেন। ডিশটি তৈরি করা হয় পেঁয়াজ পাতা, আদা, গোলমরিচ, মরিচ এবং চিকেনের টুকরো দিয়ে ভাজা ভাজা করে। কুং পাও চিকেন নিয়ে প্রচলিত আছে অনেক গল্প।

অনেকেই বিশ্বাস করেন, ডিসটি ১৮ শ’ দশকের দিকে সিচুয়ানের একজন প্রাক্তন গভর্নর ডিং বাওজেং প্রথম রান্না করেছিলেন।

বলা হয়, ডিং বাওজেং চীনের শানডং প্রদেশের টক ও নোনতা স্বাদের ভাজা মুরগি খেতে পছন্দ করতেন। সিচুয়ানে তার কর্মস্থল পরিবর্তনের পর তিনি তার শেফকে খাবারে কিছু স্থানীয় মরিচ এবং চিনাবাদাম যোগ করতে বলেছিলেন। এরপর বাকিটা ইতিহাস।

ম্যাপো তোফু

এই ডিসটি তৈরি করতে বিভিন্ন ধরণের মশলা ও মরিচ ব্যবহার করা হয়। সাধারণত চীনের লোকজন গরুর মাংসের সাথে সিচুয়ান প্রদেশের হানুয়ান জেলার গোলমরিচ এবং মরিচের পেস্ট দিয়ে রান্না করেন ম্যাপো তোফু।

জিয়াও লং বাও

চীনের মানুষদের কাছে এই ডিশ ‘ছোট ঝুড়ির স্যুপ বান’ হিসেবেও খুব পরিচিত। মূলত এটি মম। তবে পার্থক্য হচ্ছে যে, মম’র ভেতরে থাকে মাছের স্যুপ। যা চীনাদের হালকা খাবার হিসেবে অত্যন্ত জনপ্রিয়।

চীনারা খাবার খাওয়ার সময় একটি কোলাহলপূর্ণ জায়গা পছন্দ করে। তারা মনে করে, যদি খাবারটি সুস্বাদু হয়, তবে রেস্টুরেন্ট ব্যস্ত থাকবেই।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply