ডায়াবেটিস থেকে বাঁচতে চান, বেশি বেশি ঢেঁড়শ খান

|

ডায়াবেটিসের চমৎকার ঔষুধ ঢেঁড়শ। ছবি: সংগৃহীত।

আহাদুল ইসলাম

দেশে ক্রমশ উদ্বেগজনক হারে বাড়ছে ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা। আন্তর্জাতিক ডায়াবেটিস ফাউন্ডেশনের তথ্যমতে, আক্রান্তের দিক থেকে বিশ্বে বাংলাদেশের অবস্থান অষ্টম। বিশেষজ্ঞদের মতে অপরিকল্পিত নগরায়ন, ব্যস্ততা, খাদ্যাভাস ও কায়িক শ্রমের অভাববেই জটিল রুপ ধারণ করতে পারে রোগটি। ডায়াবেটিস মোকাবেলায় চিকিৎসার পাশাপাশি খাদ্যাভ্যাস অনেক গুরুত্বপূর্ণ। বিভিন্ন সবজির মধ্যে ঢেঁড়শ ডায়াবেটিস নিরাময়ে কার্যত ভূমিকা পালন করে। অনেকেই এটিকে ডায়াবেটিসের চমৎকারী ঔষুধ হিসেবে মনে করেন। খাবারের সাথে ঢেঁড়শ পাতে রাখলেই মিলবে ডায়াবেটিস রোগ থেকে চিরকালের মতো মুক্তি। তাই ডায়াবেটিস থেকে বাঁচতে চাইলে, বেশি বেশি ঢেঁড়শ খান।

ঢেঁড়শ একটি অতি পরিচিত সবজি। শীত কিংবা গ্রীষ্ম, বাঙালির খাবার টেবিলে এই সবজির কদর কমে না। কম খরচে বেশ কিছু সুস্বাদু পদ বানানো যায় এই সবজি দিয়ে। তবে এর বেশ কিছু গুণাগুণ রয়েছে। আসুন জেনে নেওয়া যাক ঢেঁড়শের উপকারিতা।

ঢেঁড়শে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি পটাশিয়াম ক্যালশিয়াম এবং ফোলেট। এ ছাড়াও একাধিক পুষ্টিগুণ রয়েছে এই সবজিতে।

এতে প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার রয়েছে যার দরুণ হজম ক্ষমতা বাড়তে সাহায্য করে ঢেঁড়শ। এমনকী কোষ্ঠকাঠিন্য দূর করতেও এর কোনও তুলনা হয় না।

যেহেতু এই সবজিতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে তাই ওজন কমাতেও এর গুণাগুণ কম নয়। মেদ ঝরাতে রোজ ডায়েটে রাখতে পারেন ঢেঁড়শ।

এতে সলিউবল ফাইবার রয়েছে। তাই কোলেস্টরল নিয়ন্ত্রণ করতে এর উপকারিতা অপরিসীম। নিয়মিত ডায়েটে রাখলে হার্টের সমস্যা থেকেও মুক্তি পাওয়া যেতে পারে।
ডায়াবেটিস রোগীদের জন্য জাদুকরী ঔষধি এই সবজি। ব্লাড সুগার নিয়ন্ত্রণে এর গুণাগুণের কোনও তুলনা হয় না। তাই সুস্থ থাকতে রোজ পাতে ঢেঁড়শের এক-আধটা পদ রাখতেই পারেন। 

সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply