যুদ্ধ ও সংঘাতকে না বলুন: বিশ্ব নেতাদেরকে প্রধানমন্ত্রী

|

মানবজাতি ও মানবতা রক্ষায় যুদ্ধ ও সংঘাতকে না বলুন। গাজায় গণহত্যা বন্ধ করে সেখানে মানবিক সহায়তা পৌঁছে দিতে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২২ নভেম্বর) সন্ধ্যায় গণভবন থেকে ভার্চুয়ালি জি-টুয়েন্টি লিডার্স সামিটে অংশ নেন তিনি। তাতে দেয়া বক্তব্যে এ আহ্বান জানান।

প্রসঙ্গত, গত সেপ্টেম্বরে ভারতের রাজধানী নয়া দিল্লিতে বসে জি-২০ সম্মেলন। তাতে সদস্যভুক্ত দেশ, আফ্রিকান ইউনিয়ন, ১১টি আন্তর্জাতিক সংগঠন ও নয়টি দেশ অংশ নেয়। আমন্ত্রিত অতিথি হিসাবে এতে যোগ দেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও।

জি-২০ সম্মেলনের সিদ্ধান্ত মূল্যায়ন করতে এ ভার্চুয়াল সম্মেলনের আয়োজন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে এতে যোগ দেন বিশ্বনেতারা।

ভার্চুয়াল সম্মেলনের বক্তব্যে শেখ হাসিনা বলেন, বিশ্ব শান্তি রক্ষায় বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ। শান্তি প্রতিষ্ঠায় প্রতিবেশীদের সাথে সুসম্পর্ক জরুরি। উদাহরণ হিসেবে ভারতের সাথে বাংলাদেশের সুম্পর্কের কথা তুলে ধরেন।

প্রধানমন্ত্রী আরও বলেন, মিয়ানমারের বাস্তুচ্যুত নাগরিকদের আশ্রয় দিয়ে বাংলাদেশ অনন্য উদাহরণ সৃষ্টি করেছে। তাদেরকে নিজ দেশে ফিরিয়ে নেওয়ার বিষয়ে বিশ্ব নেতাদের সমর্থনও চান তিনি।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply