রাশিয়ার বিবৃতি গণতন্ত্রকামী বাংলাদেশিদের অনুভূতিতে আঘাত করেছে: বিএনপি

|

সরকারবিরোধী সমাবেশে বিরোধী দলকে সহায়তা করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস, রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভার এমন বিবৃতির প্রতিক্রিয়া জানিয়েছে বিএনপি।

শনিবার (২৫ নভেম্বর) দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, একটি স্বচ্ছ এবং অন্তর্ভুক্তিমূলক নির্বাচনের জন্য বাংলাদেশের জনগণের আকাঙ্ক্ষা ও অবস্থানের সাথে এমন বক্তব্য সাংঘর্ষিক। এ ধরণের দৃষ্টিভঙ্গি গণতন্ত্রকামী জনগণের স্পৃহাকে অবমূল্যায়নের মাধ্যমে বর্তমান সরকারের ফ্যাসিস্ট শাসনব্যবস্থাকে সমর্থন করে।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসের বিরুদ্ধে ফ্যাসিস্ট সরকারবিরোধী মহাসমাবেশ আয়োজনে বিরোধী দলের সাথে পরিকল্পনার অভিযোগ তুলেছেন। এর মাধ্যমে তিনি মার্কিন রাষ্ট্রদূতের বিরুদ্ধে বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতিতে হস্তক্ষেপের অভিযোগও করেন। রাশিয়ার এই অভিযোগকে ভ্রান্ত বলে উল্লেখ করে বিএনপি।

আরও পড়ুন: সরকারবিরোধী সমাবেশে পিটার হাস সহায়তা করেছেন, অভিযোগ রাশিয়ার

আরও বলা হয়, নির্বাচনকালীন নির্দলীয় সরকার তথা নিরপেক্ষ প্রশাসনের অধীনে একটি অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের দাবিতে দেশের জনগণ আজ রাজপথে নেমে এসেছে। বিএনপি’র শান্তিপূর্ণ ও অহিংস কর্মসূচিগুলোতে রয়েছে জনগণের আকুণ্ঠ নৈতিক সমর্থন।

বিবৃতিতে বলা হয়, জাখারোভার দৃষ্টিভঙ্গি গণতন্ত্রকামী জনগণের স্পৃহাকে অবমূল্যায়নের মাধ্যমে দুর্নীতিগ্রস্ত আওয়ামী লীগ সরকারের ফ্যাসিস্ট শাসনব্যবস্থাকেই সমর্থন করে। যা গণতন্ত্রকামী বাংলাদেশিদের অনুভূতিকে আঘাত করেছে।

মুক্তিযুদ্ধে রাশিয়ার অবদানের কথা স্বীকার করে বিবৃতিতে আরও বলা হয়, আমরা মুক্তিযুদ্ধে রাশিয়ার অবদানকে গভীরভাবে স্বীকার করি এবং দুই দেশের জনগণের মধ্যে বিদ্যমান সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের মূল্যায়ন করি। রাশিয়া বাংলাদেশের জনগণের গণতান্ত্রিক মূল্যবোধ, স্বাধীনতার সংকল্প ও মহান আত্মত্যাগের উপযুক্ত সম্মান করবে বলেও আশা প্রকাশ করে বিএনপি।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply