আপাতত শরিকদের জন্য রইলো না কিছুই

|

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়নের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে আওয়ামী লীগ। রোববার (২৬ নভেম্বর) ২৯৮টি আসনে চূড়ান্ত মনোনয়ন ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তবে সেখানে শরিক দলগুলোর জন্য কোনো আসন বরাদ্দ রাখা হয়নি। বাকি ২টি আসনে প্রার্থীদের নাম পরে ঘোষণা করা হবে বলে জানিয়েছেন ওবায়দুল কাদের।

অবশ্য শরিকদের জন্য আসন বরাদ্দের বিষয়ে আওয়ামী লীগ যে কিছু ভাবছে না, তা আগেই বলেছিলেন দলটির নেতারা। ২৩ নভেম্বর এ বিষয়ে সাধারণ সম্পাদক বলেছিলেন, জোটের বিপরীতে জোট হয়। তবে বিরোধী দলে তেমন শক্ত কোনো জোট নেই। তাই এবার ৩০০ আসনেই আওয়ামী লীগ প্রার্থী দেবে।

এদিকে, নৌকা প্রতীকে আওয়ামী লীগের সঙ্গে জোটগতভাবে ভোট করার কথা জানিয়ে গত ১৮ নভেম্বর নির্বাচন কমিশনকে চিঠি দেয় ছয়টি দল। তাদের মধ্যে ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দলও (জাসদ) রয়েছে।

এর আগে, ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে আওয়ামী লীগের মোট প্রার্থী ছিল ২৫৮ জন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ক্ষেত্রে শোনা যাচ্ছিল, বিএনপি নির্বাচনে এলে জোটবদ্ধভাবে ভোট করার পরিকল্পনা নিয়ে রেখেছে আওয়ামী লীগ। যদি বিএনপি শেষ পর্যন্ত না আসে তাহলে নির্বাচনকে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করার কৌশল হিসেবে সব আসনে নৌকার প্রার্থী দেয়া হবে। আবার শরিকদের সঙ্গে আসন ভাগাভাগি করেও প্রার্থী দেয়া হতে পারে বলেও শোনা যাচ্ছিল। কিন্তু শেষ পর্যন্ত সব আসনে প্রার্থী দিয়ে রাজনীতির মাঠে নতুন সমীকরণের জন্ম দিলো আওয়ামী লীগ।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply