রোনালদোর বিরুদ্ধে মামলা

|

ছবি: সংগৃহীত

ডিজিটাল মুদ্রা বিনিয়োগ প্রতিষ্ঠান- বিনান্সের প্রচারণার যুক্ত থাকায় পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদোর নামে মামলা করা হয়। এই বিনিয়োগে ক্ষতিগ্রস্ত হয়েছেন দাবি করে ফ্লোরিডার ডিস্ট্রিক্ট কোর্টে তিন ভুক্তভোগী মামলা করেন।

২৭ নভেম্বর ফ্লোরিডার ডিস্ট্রিক্ট কোর্টে ভুক্তভোগীদের পক্ষে তিনজন বাদী এই মামলার আবেদন করেন। বাদীদের দাবি, বিনান্সে বিনিয়োগ করে তারা ক্ষতিগ্রস্ত হয়েছেন। আর তাদের বিনিয়োগের পেছনে তাৎপর্যপূর্ণ ভূমিকা রেখেছে এই ক্রিপ্টোর পক্ষে রোনালদো প্রচারণা।

ক্রিকেট বিষয়ক সংবাদমাধ্যম কয়েন টেলিগ্রাফকে উদ্ধৃত করে গোলডটকম জানিয়েছে, পর্তুগিজ তারকার বিরুদ্ধে মামলার বাদী হয়েছেন মিখায়েল সিজমোর, মিকি ভোংদারা এবং গর্ডন লুইস। তারা সবাই বিনান্সে বিনোয়াগ করে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে দাবি করেছেন। 

২০২২ সালের মাঝামাঝি রোনালদো তার নিজস্ব এনএফটির (নন ফাঞ্জিবল টোকেনস বা এক ধরনের ডিজিটাল সম্পত্তি) প্রচারণা চালাতে বিনান্সের সঙ্গে চুক্তি করেন।

মামলার আবেদনকারীদের দাবি, বিনান্সের অনিবন্ধিত ক্রিপ্টো সিকিউরিটিজের বিক্রি সম্পর্কে রোনালদো জানতেন অথবা তার জানানো উচিত ছিল। কারণ, বিনিয়োগে তার দীর্ঘ অভিজ্ঞতা আছে, সামাজিক যোগাযোগমাধ্যমে ৮৫ কোটির মতো অনুসারীও আছে। কিন্তু বাইরে থেকে পরামর্শ নেওয়ার সুযোগ থাকার পরও রোনালদো তার অনুসারীদের বিনান্স সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য জানাতে ব্যর্থ হয়েছেন। 

এ ক্ষেত্রে ক্রিপ্টোকারেন্সির প্রচারণায় তারকাদের পেমেন্ট গ্রহণের তথ্য প্রকাশের জন্য সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন যে সতর্কবার্তা দিয়েছিল, সেটিও তিনি মানেননি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply