চেনা রুপে অচেনা শাহরুখ, কেমন হলো ‘ডানকি’র ট্রেলার

|

ডানকি সিনেমার ট্রেলারের একটি দৃশ্য। ছবি: হিন্দুস্তান টাইমস।

শাহরুখের ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ কিংবা ‘চেন্নাই এক্সপ্রেস’র ট্রেনের দৃশ্য এখনও ভক্তদের হৃদয়ে গাঁথা। রাজ কিংবা রাহুল, ট্রেন প্লাটফর্মে থামলে কিং খান উকি মারবেন না, এমনটা হতেই পারে না! সেই দৃশ্যের যেন পুনরাবৃত্তি দেখা গেল শাহরুখের বহুল প্রতীক্ষিত সিনেমা ‘ডানকি’র ট্রেলারে। ট্রেলারটি ইউটিউবে আজকেই প্রকাশ করা হয়। মঙ্গলবার (৫ ডিসেম্বর) এক প্রতিবেদনে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এ খবর জানায়।

সালটা ছিল ১৯৯৫। লাল্টু নামের একটি গ্রামের ট্রেন স্টেশনে এসে থামে ট্রেন। ট্রেনের একটি বগির দরজা খুলে বের হন শাহরুখ। চোখে কালো এভিয়েটর সানগ্লাস আর কাঁধে সেই চিরচেনা ব্যাগ। কিন্তু প্রকাশিত ট্রেলারে সিনেমার গল্প ভিন্ন আঙ্গিকে উপস্থাপন করেন পরিচালক রাজকুমার হিরানি।

ট্রেলারে দেখা যায়, লাল্টু গ্রামে আসার পর শাহরুখ ওরফে হার্ডির সাথে পরিচয় হয় চার বন্ধুর। যাদের হার্ডি পরিচয় করিয়ে দেন ‘হাঁদারাম বন্ধু’ হিসেবে। কারণ এই চার হাঁদারাম বন্ধুদের জীবনে একটাই লক্ষ্য, লন্ডন যাওয়া।

চার হাঁদারাম বন্ধুদের তালিকার প্রথমজন হলেন বাল্লি, যিনি একজন নাপিত। দেখতে-বলতে এক কথায় সহজ সরল বাল্লি। ট্রেলারের একটি দৃশ্যে বাল্লিকে দেখা যায়, দোকানে আসা কাস্টমারকে চুল কাটার চেয়ারে বসানোর পর জিজ্ঞেস করছে, চুল ছোট করবেন? গ্রাহক উত্তর দেন, নাহ! বড় করে দিতে পারবেন! করে দিন?

এরপর দ্বিতীয় হাঁদারাম বন্ধু হলেন বোগু। বোগু টিপিকাল পাঞ্জাবী লোক। মাথায় পাগড়ি পরা। কাজ করেন কাপড়ের দোকানে আর বিক্রি করেন লেডিস পাজামা। দোকানে এক নারী গ্রাহক এসে হাজির। কিন্তু বোগু সাহেব তাকে দেখাচ্ছেন সব বড় সাইজের পাজামা। এতে গ্রাহক ক্ষিপ্ত হয়ে বলেন, আমাকে এতো বড় সাইজের পাজামা কেন দেখাচ্ছেন? আমি ছোট সাইজের পাজামা পরি। কাস্টোমারের কথা না শুনে তর্কে লেগে যান বোগু। বলেন, আন্টি-জি পাজামা পায়ে পরবেন না ছোট আঙ্গুলে!

তৃতীয় হাঁদারাম বন্ধু হলেন সুখি, যিনি কথায় কথায় ইংরেজিতো ঝাড়তেন, কিন্তু ভুল। ট্রেলারে দেখা যায়, শ্রেণিকক্ষে সুখি ইংরেজি ডায়লগ দিচ্ছেন ‘আই আন্ডারস্ট্যান্ড নাউন, প্রো-নাউন, এডজেকটিভ, ভার্ব, এডভার্ব, কনজামশন, কোলন, সেমি-কোলন, কমা তে..ফুল স্টপ’।

চতুর্থ হাঁদারাম বন্ধু হলেন মান্নু, যাকে ভালোবাসেন হার্ডি। হার্ডির জন্য সারা দুনিয়ার সাথে লড়াই করতে প্রস্তুত মান্নু। ট্রেলারের একটি দৃশ্যে দেখা যায়, হার্ডি ইংরেজি ভালো বলতে পারেননি। সেই জন্য অন্য কারো কটু কথা শুনতে হয়েছে হার্ডিকে। প্রেমিককে অপমান করলে কি প্রেমিকা চুপ করে থাকবে? তাই হার্ডির হয়ে দাঁত ভাঙা জবাব দিলো মান্নু। বলে ওঠেন, ভালো ইংরেজি বলতে পারেন না, হয়ে গেছে ভুল, কিন্তু তাই বলে হার্ডি কোনো কমেডিয়ান না! মারামারি ভালো করতে পারেন হার্ডি, মারামারির সময় কোনো ভুল করেন না তিনি।

এই পাঁচজনকে লন্ডন পাঠানোর প্রতিশ্রুতি দেন বোমান ইরানি ওরফে গুলাটি। মূলত গল্পে তিনি একজন ইংরেজি শিক্ষক। তবে শর্ত একটাই। ইংরেজি শিখতেই হবে। এরপরই, ট্রেলার ভিন্ন দিকে মোড় নেয়। এক ইংরেজ সাহেবের সাথে কড়া ভাষায় কথা বলেন সুখি। ইংরেজ সাহেবে এক দৃশ্যে বলেন, যদি আপনি ইংরেজি ভাষার শব্দই না জানেন, তাহলে কীভাবে লন্ডন গিয়ে থাকবেন? পাশেই ছিলেন অনুবাদক। সাহেবের কথা অনুবাদক সুখিকে বললে প্রচুর দুঃখ পান তিনি। বলেন, ইংরেজ সাহেবে তো পাঞ্জাবী ভাষা না জেনেই বছরের পর বছর আছেন পাঞ্জাবে!

এরপর গল্পে চলে আসে ২শ’ বছর আগের ইতিহাস। ইংরেজরা যখন ভারত শাসন করতো, তখন তো তারা ভারতীয়দের কাছ থেকে অনুমতি নেয়নি, কিংবা ভারতীয়রা জিজ্ঞেস করেনি হিন্দি ভাষা জানা আছে কি না। তাহলে, এখন লন্ডন যেতে কেন ইংরেজি জানতে হবে বলে দুঃখ করেন হার্ডি। এরপর পাঁচজন বেরিয়ে পড়েন, গন্তব্য একটাই। লন্ডন যেতেই হবে, বৈধ কিংবা অবৈধভাবে।

এরপর হার্ডি এবং তার বন্ধুদের তখন একাধিক বিপদের ঝুঁকি নিয়ে সীমান্ত অতিক্রম করতে দেখা যায় ট্রেলারে। এমনকি তাকে একজন হামলাকারীর দিকে বন্দুক চালাতেও দেখা গেছে। তবে ট্রেলারের সবচেয়ে বড় চমক আসে, যখন শাহরুখ ২৫ বছর পরে একজন বৃদ্ধের মতো তার চেহারা প্রকাশ করেন। একটি হলুদ এবং নীল স্ট্রাইপ টি-শার্ট পরা এবং ধূসর দাড়ি রাখা অবস্থায় হার্ডিকে একটি দৌড়ে অংশ নিতে দেখা যায়। এই বছরের শুরুর দিকে অ্যাটলির ‘জাওয়ান’ সিনেমায় বিক্রম রাঠোরের পর বৃদ্ধ হিসেবে শাহরুখের দ্বিতীয় চরিত্র এটি।

বাস্তব জীবনের অভিজ্ঞতা থেকে আঁকা ‘ডানকি’ মূলত প্রেম এবং বন্ধুত্বের মিষ্টি মিশ্রণে তৈরি একটি গল্প। ‘ডানকি’ শাহরুখের চলতি বছরের তৃতীয় ছবি। এই বছরের শুরুর দিকে, পাঠান এবং জাওয়ানে অ্যাকশন-প্যাকড ভূমিকা দিয়ে দর্শকদের বিনোদন দিয়েছিলেন কিং খান। এবার তাকে দেখা যাবে ভিন্ন চরিত্রে।

গৌরী খান, রাজকুমার হিরানি আর জিও স্টুডিওজের প্রযোজনায় তৈরি হচ্ছে ‘ডানকি’। হিরানি সিনেমাটির পরিচালকও। ‘থ্রি ইডিয়টস’, ‘পিকে’, ‘মুন্নাভাই’ ফ্র্যাঞ্চাইজির মতো একাধিক জনপ্রিয় ও ব্যবসাসফল সিনেমা দর্শকদের উপহার দিয়েছেন তিনি।

শাহরুখ খান ছাড়াও সিনেমাতে অভিনয় করেছেন বোমান ইরানি, তাপসী পান্নু, ভিকি কৌশল, বিক্রম কোচার ও অনিল গ্রোভার। হিরানি-কিং খানের একসঙ্গে কাজ করার গুঞ্জন চলছিল দীর্ঘদিন। তবে কখনোই তাদের স্বপ্ন বাস্তবায়িত হয়নি। অবশেষে ‘ডানকি’তে পূরণ হলো তাদের স্বপ্ন। চলতি বছর ২১ ডিসেম্বর বড় পর্দায় মুক্তি পেতে চলেছে ছবিটি।

/এআই  


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply