আকাশ ছেয়েছে মেঘে, গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে সময় কাটাবেন যেভাবে

|

মাহমুদুল হাসান ইমন:

রাজধানীর আকাশ ঢেকে আছে মেঘে। থেমে থেমে হচ্ছে বৃষ্টি, তবে তা গুঁড়ি গুঁড়ি। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সারাদেশের বিভিন্ন স্থানে হবে বৃষ্টি, বয়ে যেতে পারে ঝোড়ো হাওয়াও। ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাবেই এমন বৃষ্টি হচ্ছে। তবে রাতের আগে বৃষ্টি থামলেও আকাশ মেঘাচ্ছন্ন থাকবে বলেই জানা গেছে পূর্বাভাস।

গত মঙ্গলবার বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় মিগজাউম ভারতের অন্ধ্র প্রদেশ রাজ্যের উপকূলে আঘাত হানে। এর প্রভাবে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানের আকাশ সেদিন থেকেই মেঘলা। এছাড়া গতকাল দেশের কয়েকটি স্থানে হয়েছে বৃষ্টিও।

গতকাল সন্ধ্যা ছয়টায় আবহাওয়া অধিদফতরের ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানানো হয়েছে, ঢাকা, বরিশাল, রাজশাহী, খুলনা, রংপুর, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের বেশিরভাগ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

টানা এমন গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে ঘর থেকে বের হতে পারছেন না অনেকেই। আবার অনেকে ইচ্ছে করেই বের হন না বাহিরে। ঘরে বসেও কাটতে চাইছে না সময়। তাই ভাবছেন কীভাবে কাটাবেন অফুরন্ত সময়? চলুন তাহলে জেনে নেয়া যাক, বৃষ্টির দিনে ঘরে বসে সময় কাটানোর কিছু উপায়, যা আপনার মুহূর্তগুলোকে করবে আরও প্রাণবন্ত…

খিচুড়ি খেয়ে শুরু করতে পারেন

বৃষ্টির দিনে মনে প্রফুল্লতা বাড়ে। সেই সাথে বেড়ে যায় মুখের স্বাদও। তাই বৃষ্টির দিনের সকালবেলাই যদি ঘুম ভাঙে তাহলে চটজলদি করে খিচুড়ি খাওয়ার পরিকল্পনা করে ফেলতে পারেন। বাইরে ঝিরিঝিরি বৃষ্টি আর খাবার টেবিলে ধোঁয়া ওঠা গরম খিচুড়ির সঙ্গে ডিম ভাজা, বেগুন ভাজা আর আচার। আহ!

প্রিয়জনের সাথে কাটুক সুন্দর মুহূর্ত

দৈনন্দিন জীবনের ব্যস্ততায় প্রিয়জনকে যথাযথ সময় দেয়া হয়ে ওঠে না। তাই বৃষ্টির দিনের এই সুযোগে প্রিয়জনকে সময় দিতে পারেন। আড্ডা দিতে পারেন মা-বাবার সঙ্গে। প্রিয়জনের সঙ্গেও জমতে পারে আড্ডাটা। সামনা-সামনি তাদের না পেলে অন্তত ফোনেও আড্ডাটা জমতে পারে।

বই হাতে নিয়ে

বৃষ্টির এমন রোমান্টিক আবহাওয়ায় পড়তে পারেন বই। কবিতা বা গল্পের বই হতে পারে এক্ষেত্রে আদর্শ সঙ্গী। বাসায় বারান্দা থাকলে বসে যেতে পারেন একটা চেয়ার, এক কাপ চা আর একটা বই হাতে। বৃষ্টির টুপটাপ শব্দের অদ্ভুত সংমিশ্রনে বইয়ের সাথে হারিয়ে যেতে পারেন অনায়াসেই।

সিনেমার সাথে সময়

বৃষ্টির সময়টা উপভোগ করতে সিনেমা দেখে সময় কাটাতে পারেন। অন্যান্য দিন মুভি দেখার তেমন সময় থাকে না, আবার সময় থাকলে মুড থাকে না। তবে বৃষ্টির দিনে মুভি দেখার আলাদা একটা মজা রয়েছে। তাই ঢুকে যেতে পারেন নেটফ্লিক্স অথবা বিভিন্ন সাইটে। দেখতে পারেন নিজের পছন্দের সুপারস্টারদের মুভি। অথবা দেখার সময় পাচ্ছেন না বলে দেখা হচ্ছে না এমন পুরনো জমা থাকা মুভিও চালিয়ে দিয়ে সময় কাটাতে পারেন অনায়াসেই।

পছন্দের গান শুনুন

অলস সময় কাটানোর পাশাপাশি শুনতে পারেন পছন্দের গান। বিছানায় কাঁথা চাপিয়ে শুয়ে পড়ুন। ফোনে অথবা সাউন্ডবক্সে চালিয়ে দিন আপনার পছন্দের গান। গান শুনতে শুনতে ঘুমিয়ে পড়াটাও খারাপ নয়। আর যদি ঘুম না আসে, তাহলেও চিন্তার কিছু নেই। পছন্দের গানগুলো তো চলছেই। সাথে চালাতে পারেন সামাজিক যোগাযোগমাধ্যমগুলো।

চিঠি লিখতে পারেন
এমন রোমান্টিক আবহাওয়ায় লিখতে পারেন চিঠি। এসএমএস আর ই-মেইলের এই যুগে চিঠি লেখা হয়তো ভুলে গেছেন অনেকেই। বৃষ্টির দিনে আগের সেই অভ্যাসটা জাগিয়ে তুলতে পারেন। প্রিয়জনের কাছে লিখতে পারেন চিঠি। হতে পারে সেটা মায়ের কাছে, বোনের কাছে কিংবা প্রিয় মানুষটার কাছে।

চা হতে পারে আপনার সঙ্গী

বৃষ্টির এই দিনে চা হতে পারে উত্তম সঙ্গী। একা একা অথবা পরিবারের সবাইকে নিয়ে হতে পারে চা পার্টি। সেটা অবশ্যই বারান্দায়। কারণ বারান্দায় গেলেই পাওয়া যাবে বৃষ্টির রিমঝিম শব্দ। আর এই শব্দই চা খাওয়ার পরিবেশ জমিয়ে দেবে।

বৃষ্টির শীতল ছোঁয়া গায়ে মাখুন

ঝুম বৃষ্টি নামলে ভিজতে পারেন বৃষ্টিতেও। গোসল করার পূর্বমুহূর্তে চলে যান বৃষ্টিতে ভিজতে। জাগিয়ে তুলুন ছোটবেলার স্মৃতি। একই সাথে শরীর ও মন হয়ে যাবে তরতাজা। অবশ্য ভিজতে গিয়ে শরীর যাতে খারাপ না হয় সে দিকেও খেয়াল রাখতে হবে। যেহেতু শীতের মৌসুম শুরু হচ্ছে। তাই যাতে ঠান্ডা না লাগে সে দিকে নজর দিতে হবে।

যত্ন নিতে পারেন নিজের

যান্ত্রিক জীবনে নিজের যত্ন নেয়া হয়না তেমন। তাই বৃষ্টির দিনে নিজেকে সময় দিতে পারেন। ফেসপ্যাক লাগিয়ে ত্বকের যত্নের পাশাপাশি করতে পারেন চুলের যত্নও। অথবা শারীরিক অনুশিলন করতে পারেন।

ইনডোর গেমসে আসর জমুক

বৃষ্টির দিনে লুডু খেলার একটা আলাদা মজা আছে। পরিবারের সদস্যদের সাথে দারুণ কিছু সময় কাটাতে পারেন লুডু খেলে। অথবা খেলতে পারেন দাবা বা ক্যারামও। এতে পরিবারের সদস্যদের সাথে বাড়বে আন্তরিকতা, মনে পড়বে ছোটবেলার স্মৃতি, হাসতেও পারবেন মন খুলে।

নতুন রেসিপি

অলস সময় না কাটিয়ে ট্রাই করতে পারেন নতুন কোনো রেসিপি। কারণ নতুন রেসিপি রান্নার মোক্ষম সময় বৃষ্টির এমন দিন। এক্ষেত্রে আপনাকে সাহায্য করবে ইন্টারনেট। সার্চ দিন দেশি-বিদেশি বিভিন্ন খাবারের রান্নার নিয়ম। সুন্দর সময় কাটানোর পাশাপাশি প্রিয়জনদেরকেও সুযোগ করে দিতে পারেন নতুন কোনো খাবার চেখে দেখার।

/এসজেড


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply