মাস সেরার দৌড়ে হেড, ম্যাক্সওয়েল ও শামি

|

ছবি: সংগৃহীত

নভেম্বর মাসের সেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা-আইসিসি। অস্ট্রেলিয়া দলের দুই খেলোয়াড় ট্রাভিস হেড ও গ্লেন ম্যাক্সওয়েল আছেন এই তালিকায়। এছাড়াও ভারতীয় দল থেকে নির্বাচিত হয়েছেন পেসার মোহাম্মদ শামি।

গত মাসের সেরার লড়াইয়ে থাকা পুরুষ ও নারী ক্রিকেটারদের নাম বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) ঘোষণা করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা-আইসিসি।

ট্রাভিস হেড: লম্বা সময় ধরে চোটে থাকার পর অক্টোবরের শেষে বিশ্বকাপের ম্যাচে ফিরেই দারুণ এক সেঞ্চুরি হাঁকিয়ে বসেন হেড। নিউজিল্যান্ডের বিপক্ষে করা সেই সেঞ্চুরি দিয়েই নিজের ফেরা উদযাপন করেন এই ব্যাটার।

নভেম্বর মাসে খেলা ৫ টি ওডিআই ম্যাচে মোট ২২০ রান সংগ্রহ করেন হেড। বিশেষ করে বিশ্বকাপের সেমিফাইনাল এবং ফাইনাল ম্যাচে হেডের পারফরমেন্স মনে রাখার মতো। ফাইনালে হেডের সেঞ্চুরির উপর ভর করে অস্ট্রেলিয়ার ৬ষ্ঠ শিরোপা ঘরে ওঠে।

গ্লেন ম্যাক্সওয়েল: বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে অবিশ্বাস্য ডাবল সেঞ্চুরির পর ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে বিধ্বংসী সেঞ্চুরি করেছেন গ্লেন ম্যাক্সওয়েল। নভেম্বরে এমন ঝড় তোলা ব্যাটিংয়ে ‘প্লেয়ার অব দা মান্থ’ পুরস্কারের মনোনয়ন পেয়েছেন তিনি। 

আফগানিস্তান ম্যাচে ২৯২ রানের লক্ষ্যে স্রেফ ৯১ রানে ৭ উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় অস্ট্রেলিয়া। সেখান থেকে ৩১ বাউন্ডারিতে ২০১ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে জেতান ম্যাক্সওয়েল। টুর্নামেন্টে ফাইনালে রোহিত শর্মার উইকেটসহ আঁটসাঁট বোলিংয়ে অবদান রাখেন এই ব্যাটিং অলরাউন্ডার।

বিশ্বকাপের পর গুয়াহাটিতে ভারতের বিপক্ষে স্রেফ ৪৮ বলে ১০৪ রানের ঝড়ো সেঞ্চুরিতে টি-টোয়েন্টিতে দলকে জেতান ৩৫ বছর বয়সী তারকা।

মোহাম্মদ শামি: ভারতের এই পেসার সকলের প্রশংসার পাত্র হয়ে উঠেছিলেন সদ্য শেষ হওয়া বিশ্বকাপে। অসাধারণ সব স্পেল করে প্রতিপক্ষের ব্যাটারদের কম্পন ধরিয়ে দিতে কার্পণ্য করেননি। শামি’র বিশ্বকাপের পারফরমেন্স নভেম্বর মাস পর্যন্ত বিস্তৃত ছিল। গত মাসে ১২.০৬ গড়ে ১৫ টি উইকেট সংগ্রহ করেন তিনি।

শ্রীলঙ্কার বিপক্ষে ১৮ রান দিয়ে ৫ উইকেট তুলে নেয়া দিয়ে ছিল শুরু। ইডেন গার্ডেন্সে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রতিপক্ষের সমীহ করা ব্যাটিংয়ে ১৮ রান দিয়ে ২ উইকেট ছিল সংগ্রহে। মূলত, সেমিফাইনাল ম্যাচে নিউজিল্যান্ডকে অনেকটা একাই ধসিয়ে দেন শামি।

প্রথমে ব্যাট করতে নামা ভারত ৩৯৭ রানের সংগ্রহ তোলে। বড় রানের বিপরীতে খেলতে গিয়ে ভারতীয় বোলারদের কাছে শুরুতে বেশ অসহায় ছিল নিউজিল্যান্ডের ব্যাটিং। কেন উইলিয়ামসন ও ড্যারিল মিচেল যথেষ্ট চেষ্টা করেছেন বটে। তবে বাকিদের থেকে আরও সমর্থন আশা করেছিল কিউইরা, যা মেটেনি। আর এদিকে একে একে ৫৭ রান দিয়ে ৭ উইকেট তুলে নেন শামি।

সব মিলিয়ে গত মাসে স্রেফ ১২.০৬ গড়ে ১৫ উইকেট নিয়ে মাস সেরার দৌড়ে নাম তুলেছেন শামি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply