‘আমি তখনই আইপিএল ছাড়বো, যখন আর হাঁটতে পারবো না’

|

ছবি: সংগৃহীত

এবারের বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে গ্লেন ম্যাক্সওয়েলের অবিশ্বাস্য ডাবল সেঞ্চুরিকে ওয়ান ডে ক্রিকেটে সর্বকালের সেরা বলে আখ্যা দিয়েছিলেন কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকার। একপায়ে দাঁড়িয়ে তার করা সেই অবিশ্বাস্য ব্যাটিং যারা দেখেছেন, কখনোই ভুলতে পারবেন না- কি পরিস্থিতিতে, নিজের শরীরের বিরুদ্ধে যেয়ে কিভাবে খেলেছিলেন সেদিন।

অস্ট্রেলিয়ার এই অভিজ্ঞ অলরাউন্ডার আইপিএলে খেলেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে। এই আইপিএল থেকেই যেন পুনর্জন্ম হয়েছে ‘ম্যাক্সির’। ম্যাক্সওয়েল জানিয়েছেন, যতদিন পারবেন, আইপিএল খেলে যাবেন। ম্যাক্সির মতে এটিই পৃথিবীর সেরা লিগ।

গ্লেন ম্যাক্সওয়েল বলেন, ভবিষ্যতে আমি যত টুর্নামেন্ট খেলব, তার মধ্যে সম্ভবত আইপিএলই হবে শেষ টুর্নামেন্ট। আমি তখনই আইপিএল ছাড়ব, যখন আর হাঁটতে পারব না।

আইপিএলের প্রশংসায় ম্যাক্সওয়েল যোগ করেন, আমার ক্যারিয়ারে আইপিএল কতটা ভালো ভূমিকা রেখেছে, সেটা নিয়েই কথা বলছিলাম; যাদের সঙ্গে মিশেছি, যেসব কোচের অধীন খেলেছি, যেসব আন্তর্জাতিক খেলোয়াড়দের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়েছি—আমার ক্যারিয়ারে টুর্নামেন্টটির অবদান বলে শেষ করা যাবে না।

ম্যাক্সওয়েল একটি উদাহরণও দিয়েছেন, দুই মাস এবি ডি ভিলিয়ার্স এবং ভিরাট কোহলির সতীর্থ হবেন, অন্য ম্যাচ দেখতে দেখতে তাদের সঙ্গে আলাপ হবে। শেখার জায়গা থেকে ভাবলে কোনো ক্রিকেটারের জন্য এর চেয়ে বেশি কিছু আর চাওয়ার নেই।

আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে। সেই বিশ্বকাপ জেতার জন্য এখন থেকেই ‘ম্যাক্সি’ নিজেকে তৈরি করছেন।

এক দশকেরও বেশি সময় ধরে আইপিএল খেলছেন ম্যাক্সওয়েল। শুরু করেছিলেন দিল্লির হয়ে। ২০১৩ সালে রেকর্ড অর্থে তাকে কিনেছিল মুম্বাই ইন্ডিয়ান্স। ২০১৪ সালে তিনি যোগ দেন পাঞ্জাবে, কিন্তু সেভাবে সফল হননি। ২০২১ সালে নিলাম থেকে তাকে দলে নেয় আরসিবি। ভিরাট কোহলিদের দলে যোগ দিয়ে যেন নিজের সেরা ছন্দ ফিরে পান ম্যাক্সওয়েল। আর তাইতো আরসিবি যেন এক অবিচ্ছেদ্য অংশ ম্যাক্সওয়েলের ক্রিকেট ক্যারিয়ারে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply