কলার খোসায় ৫ সমস্যার মুক্তি

|

কলা পুষ্টিগুণে ভরপুর। বিকেলের দিকে খুচরো ক্ষুধায় কলা খেয়ে অনেকেই পেট শান্ত করেন। তবে কলা খেয়ে খোসা ছুড়ে ফেলার অভ্যাস সর্বজনীন। অথচ চীর উপক্ষিত এই খোসাতেই ঘটতে পারে পঞ্চমুক্তি।

১) মুখে বলিরেখা পড়তে শুরু করেছে? অ্যান্টি-এজিং ক্রিম না মেখে কলার খোসা লাগান। শুষ্ক ত্বকের সমস্যা দূর করবে। আবার ত্বক টান টান রাখতেও সাহায্য করবে।

২) শীতের শুরুতেই হাত-পা ফাটতে শুরু করে। হাত এবং পায়ের জন্য আলাদা ক্রিম না কিনে কলার খোসা ঘষলেই কাজ হবে।

৩) কলার খোসায় থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট ত্বকের অক্সিডেটিভ স্ট্রেস দূর করে। ত্বকের তরতাজা ভাব ফিরিয়ে আনতে সাহায্য করে।

৪) চোখের তলার কালি কিছুতেই কমছে না? কলার খোসা টুকরো করে কেটে ফ্রিজে রেখে দিন। রাতে ঘুমোতে যাওয়ার আগে খোসাগুলি বের করে চোখের উপরে বসিয়ে নিন। কয়েক দিন টানা ব্যবহার করলে বেশ ভাল ফল পাবেন।

৫) কলার খোসা দিয়ে ফেসপ্যাকও বানানো যায়। কলার খোসায় ভিটামিন বি ৬, বি ১২, জিঙ্ক, অ্যান্টি-অক্সিড্যান্ট থাকায় ত্বকের জন্য বেশ উপকারী এটি। কলার খোসার সাথে সামান্য কলা মিক্সারে দিয়ে পেস্ট বানিয়ে নিন। এ বার মিশ্রণটির সঙ্গে এক চামচ মধু, এক চামচ দই ভালোভাবে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে এবং ঘাড়ে ভালোভাবে লাগিয়ে নিন। মিনিট ১৫ পরে ভালোভাবে ধুয়ে নিলেই জেল্লা আসবে ত্বকে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply