তিন আফগান ক্রিকেটারের শাস্তি

|

ছবি: সংগৃহীত

দেশের হয়ে মাঠে নামার চেয়ে বিশ্ব জুড়ে ফ্র্যাঞ্চাইজি লিগে বেশি মনোযোগ দিতে চেয়েছিলেন আফগানিস্তানেরমুজিব উর রহমান, নাভিন উল হক ও ফজলহক ফারুকি। যার জন্য এই তিন ক্রিকেটার আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) কাছে অনুরোধ করেছিলেন তাদের কেন্দ্রীয় চুক্তিতে না রাখতে। কিন্তু কে জানতো এই চাওয়ার ফলে বড় ধরণের শাস্তির মুখে পড়তে হবে এই তিন ক্রিকেটারকে?

তাদের এমন সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়ে আফগান বোর্ড স্পষ্ট জানিয়ে দিয়েছে, সংশ্লিষ্ট তিন তারকাকে আগামী দুই বছরের জন্য কোনোভাবেই ফ্র্যাঞ্চাইজি লিগে খেলা এনওসি তথা অনুমতিপত্র দেয়া হবে না। 

শুধু এনওসি দেয়াই নয়! তিন তারকাকে আগামী এক বছর কেন্দ্রীয় চুক্তি থেকে বহিষ্কৃত করার ঘোষণাও করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। 

আফগান ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, জাতীয় দলে মুজিব উর রহমান, নাভিন উল হক ও ফজল হক ফারুকি কেন্দ্রীয় চুক্তির বাইরে থাকার ইচ্ছা প্রকাশ করায় তাদের আগামী দুই বছর এনওসিও দেয়া হবে না। জাতীয় দলের স্বার্থকে প্রাধান্য না দিয়ে বাণিজ্যিক লিগকে অগ্রাধিকার দেওয়ায় এ সিদ্ধান্ত নেয়া হচ্ছে। 

আফগান এই তিন তারকার বিরুদ্ধে পুরো বিষয়টি খতিয়ে দেখার জন্য তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। এসিবির সেই তদন্ত কমিটির পরামর্শে কেন্দ্রীয় চুক্তি থেকে এক বছর বাইরে রাখা এবং এনওসি না দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

বর্তমানে মুজিব উর রহমান অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগে খেলছেন। এনওসি প্রত্যাহার করে নেয়ায় তাকে বিগ ব্যাশ লিগের মাঝপথেই দেশে ফিরে আসতে হবে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply