বক্সিং ডে টেস্টে ক্যাচ মিসের হতাশায় ডুবলো পাকিস্তান

|

ছবি: সংগৃহীত

মেলবোর্নে বক্সিং ডে টেস্টে বৃষ্টিবিঘ্নিত প্রথম দিনের উইকেট ছিল পেসারদের জন্য আদর্শ এক মঞ্চ। তবে ক্যাচ হাতছাড়া করে ও বাজে ফিল্ডিংয়ের কারণে সেই মঞ্চ খুব একটা কাজে লাগাতে পারেনি পাকিস্তান। সেই সুবাদে প্রথম দিনটা স্বস্তির সঙ্গেই শেষ করেছে অস্ট্রেলিয়া। স্বাগতিকদের সংগ্রহ ৩ উইকেটে ১৮৭ রান।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) মেঘলা আবহাওয়া দেখে টস জিতে আগে বোলিং নেয় পাকিস্তান। পেসাররা বলে সিম-সুইং পেলেও দলকে হতাশায় ডুবিয়েছেন ফিল্ডাররা। ওপেনার ডেভিড ওয়ার্নার মাত্র ২ রানেই আউট হতে পারতেন। স্লিপে তার সহজ ক্যাচ হাতছাড়া করেন আবদুল্লাহ শফিক। জীবন পেয়ে রক্ষণাত্মক খেলা শুরু করেন ওয়ার্নার, আরেক প্রান্তে থাকা উসমান খাজাও একই ধাঁচে খেলা চালিয়ে যান।

তবে লাঞ্চ বিরতির ঠিক আগের ওভারে ভাঙে ৯০ রানের উদ্বোধনী জুটি। পেসারদের ছাপিয়ে উইকেট শিকার করেন স্পিনার আঘা সালমান। বিদায় নেন ৩৮ রান করা ওয়ার্নার। সাজঘরে ফেরার আগে ইনিংসের ১৬তম ওভারে একটি বাউন্ডারি হাঁকিয়ে তিনি হয়ে যান অস্ট্রেলিয়ার দ্বিতীয় সর্বোচ্চ (১৮ হাজার ৫১৫) রান সংগ্রাহক।

বিরতির পর হাসান আলীর বলে লেট কাট খেলতে গিয়ে স্লিপে ধরা পড়েন খাওয়াজা। ফিফটি থেকে মাত্র ৮ রান দূরে থেকে সাজঘরে ফেরেন তিনি। পরবর্তী সময়টাতে পেসাররা উইকেট থেকে আরও বেশি সুবিধা পাচ্ছিলেন। তারপরও মারনাস লাবুশেন ও স্টিভ স্মিথ হালটা ধরে রাখেন শক্ত হাতে। পরিপূর্ণ টেস্ট ব্যাটিং করা স্মিথ প্রথম বাউন্ডারি হাঁকান ৪১তম বলে, আর লাবুশেন চার মারেন ৭৫তম বলে। উইকেট শিকার করতে না পারলেও এই সময়টাতে অজিদের রানের চাকা পুরোপুরি আটকে রাখে সফরকারীরা।

রয়েসয়ে খেলেও দিনটা কাটাতে পারেননি স্মিথ। আমির জামালের অফ স্টাম্প ঘেঁষা আউট সুইঙ্গারে সাজঘরের পথ ধরেন ২৬ রান করা এই ব্যাটার। এরপর ট্র্যাভিস হেডকে সঙ্গে নিয়ে বাকি সময়টা কাটান লাবুশেন। তিনি ১২০ বল খেলে ৪৪ রানে অপরাজিত থেকে দিন শেষ করেন। আরেক প্রান্তে থাকা হেডও আউট হতে পারতেন। তবে অধিনায়ক শান্ত মাসুদ ক্যাচ ধরতে ব্যর্থ হওয়ায় তিনিও ৯ রানে অপরাজিত থেকে দিন শেষ করেন।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply