সহজ সুযোগ যেভাবে হাতছাড়া করলো বাংলাদেশ

|

ছবি: সংগৃহীত

নানা সমীকরণের ম্যাচে শেষ পর্যন্ত বাংলাদেশকে বৃষ্টি আইনে ৮ রানে হারিয়েছে আফগানিস্তান। আর এই জয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে উঠলো রশিদ খানের দল।

সুপার এইটের শেষ ম্যাচে আফগানিস্তানকে বড় ব্যবধানে হারাতে পারলেই সেমিফাইনালের টিকেট কাটার সুযোগ ছিল বাংলাদেশের সামনে। নির্দিষ্ট করে বললে আগে ব্যাট করলে ৬২ রান ও পরে ব্যাট করলে ১৩ ওভারের আগেই ম্যাচ জিততে হতো টাইগারদের। তবে আর্নস ভ্যালে স্টেডিয়ামে আফগানিস্তান লক্ষ্যটা আরও সহজ করে দিয়েছিল টাইগারদের জন্য।

কিন্তু শেষ পর্যন্ত সহজ সুযোগ হেলায় হারিয়েছে টাইগাররা। সব হিসাব-নিকাশ ও সমীকরণ পাশে রেখে আফগানিস্তানের সাথে ম্যাচটাই হেরেছে বাংলাদেশ। সেন্ট ভিনসেন্টের আর্নস ভ্যালেতে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে পাঁচ উইকেটে ১১৫ রান সংগ্রহ করে আফগানিস্তান। জবাবে ১৭.৫ ওভারে ১০৫ রানে অল আউট হয় বাংলাদেশ।

বাংলাদেশের হয়ে রান তাড়া করতে নামেন লিটন দাস ও তানজিদ তামিম। প্রথম ওভার থেকে ১৩ রান আনেন লিটন। এরপর আর কোনো ওভারেই ঠিক ট্রেকে ছিল না বাংলাদেশ। একপ্রান্ত আগলে লিটন টিকে থাকলেও বাকিরা আসা যাওয়ার মাঝেই ছিলেন। একপ্রান্ত আগলে ৫৪ রানে অপরাজিত থাকেন লিটন। দ্বিতীয় সর্বোচ্চ ১৪ রান আসে তাওহিদ হৃদয়ের ব্যাট থেকে।

খেলার মাঝপথে লিটনের ব্যাটে সেমিফাইনালের স্বপ্ন জাগে বাংলাদেশের। উইকেটে আসেন মাহমুদউল্লাহ রিয়াদ।
তখন বাংলাদেশের সামনে ১৯ বলে ৪৩ রানের সমীকরণ। যে সমীকরণে হরহামেশাই ম্যাচ জিতে বিশ ওভারের ক্রিকেটে। কিন্তু সেখানেও খেই হারিয়েছে বাংলাদেশ। ক্রিজে এসে মাহমুদউল্লাহ যেভাবে ব্যাটিং করেছিল তা কোনো দেশের ব্যাটাররাই বোধহয় করতেন না। বাংলাদেশ ইনিংসের দশম ওভারে নূর আহমেদের করা ওই ওভারে ৫টি ডট বল খেলেন রিয়াদ। যেখানে সেমির সমীকরণ ছিল ১৯ বলে ৪৩ রান দরকার।

এরপর ম্যাচ থেকে বাংলাদেশকে ছিটকে ফেলে মাহমুদউল্লাহ আউট হন ৯ বলে ৬ রান করে। মাহমুদউল্লাহর এমন ইনিংসেই মূলত শেষ হয়ে যায় সেমিফাইনালের স্বপ্ন। সেই ওভারের শেষ বলে আউট হন রিশাদ হোসনেও।

অন্যদিকে, বাংলাদেশের হাতে সেমিফাইনাল ভাগ্য নির্ভর করেছে অস্ট্রেলিয়ার। তাই অজিরা এই ম্যাচে সমর্থন দিয়েছে বাংলাদেশকে। সেই সমর্থন জানিয়ে বাংলাদেশের জয় কামনা করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজেদের অফিসিয়াল পেজে পোস্টও দিয়েছে অজিরা কিন্তু শেষ পর্যন্ত বাংলাদেশ এবং অস্ট্রেলিয়াকে বিদায় করে বিশ্বকাপের সেমিফাইনালে আফগানরা।

/ওয়াইবি/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply