লজ্জার রেকর্ড গড়লেন পাকিস্তানের দুই ওপেনার

|

ছবি: সংগৃহীত

টেস্ট ক্রিকেটের ১৪৭ বছরের ইতিহাসে প্রথমবারের মতো এমন ঘটনার সাক্ষী হলো ক্রিকেটবিশ্ব। লজ্জার এক রেকর্ড গড়েছেন পাকিস্তানের দুই ওপেনার আব্দুল্লাহ শফিক ও সাইম আইয়ুব। সিডনি টেস্টের প্রথম দিনেই ‘ডাক’ মেরেছেন পাকিস্তানের দুই ওপেনার আব্দুল্লাহ শফিক আর অভিষিক্ত সায়েম আইয়ুব। যা টেস্ট ইতিহাসে প্রথমবারের মতো নতুন বছরের প্রথম টেস্টে প্রথম ইনিংসে দুই ওপেনার শূন্য রানে আউট হলেন। এর আগে কখনোই এমন কিছু দেখা যায়নি।

বুধবার (৩ জানুয়ারি) সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে টস জিতে আগে ব্যাটিংয়ে নামে পাকিস্তান। ইনিংসের প্রথম দুই বলে কোনো রান না করেই অজি ফাস্ট বোলার মিচেল স্টার্কের শিকার হন শফিক। এরপর সায়েমও দুই বলের মোকাবিলায় কোনো রান করার আগেই ফিরেছেন জশ হ্যাজেলউডের বলে।  

তবে অস্ট্রেলিয়ার মাটিতে এর আগেও পাকিস্তানের দুই ওপেনারের শূন্য রানে বিদায় নেয়ার ঘটনা ঘটেছে। ১৯৮১ সালে পার্থ টেস্টে পাকিস্তানের দুই ওপেনার মুদাসসর নজর ও রিজওয়ান-উজ-জামান শূন্য রানেই ফিরেছিলেন ড্রেসিংরুমে।

টেস্টের প্রথম ইনিংসে এই নিয়ে ১৫তম বার দুই ওপেনার শূন্য রানে আউট হলেন। এমন ঘটনা প্রথমবার ঘটেছিল ১৯৩৩ সালে নিউ জিল্যান্ড-ইংল্যান্ডের মধ্যকার ক্রাইস্টচার্চ টেস্টে।

টেস্টে দুই ওপেনারের শূন্য রানে আউট হওয়ার তালিকায় বাংলাদেশের নাম জড়িয়ে আছে দু’বার। প্রথমটি ২০১০ সালে ভারতের বিপক্ষে ঢাকা টেস্টে এই অনাকাঙ্ক্ষিত রেকর্ড গড়েন তামিম ইকবাল এবং ইমরুল কায়েস। সে বছরের ২৪ জানুয়ারি থেকে শুরু হওয়া টেস্টে তারা দুজনেই শূন্য রানে আউট হন। সেটি অবশ্য বছরের পঞ্চম টেস্ট ছিল।

এরপর গত বছর শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকা টেস্টে প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে শূন্য রানে আউট হয়েছিলেন দুই ওপেনার তামিম ইকবাল ও মাহমুদুল হাসান।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply