পাকিস্তানের হয়ে যে কীর্তি গড়লেন জামাল

|

ছবি: সংগৃহীত

দুই দশকেরও বেশি সময় ধরে অস্ট্রেলিয়ার মাটিতে ব্যর্থ পাকিস্তান। চলতি সফরেও তা থেকে বের হতে পারেনি শান মাসুদের দল। তিন ম্যাচের টেস্ট সিরিজ এরইমধ্যে ২-০ ব্যবধানে হেরে বসে আছে পাকিস্তান। নেতৃত্বে বদল এনেও ভাগ্য বদলাতে ব্যর্থ শান মাসুদের দল।

তবে হোয়াইটওয়াশের লজ্জার হাত থেকে বাঁচার আশা দেখাচ্ছেন পাকিস্তানের তরুণ অলরাউন্ডার আমের জামাল। ব্যাট হাতে দলের বিপদে ক্যারিয়ার সেরা ৮২ রানের পাশাপাশি বল হাতে নেন ৬ উইকেট।

অস্ট্রেলিয়ার মাটিতে অভিষেক টেস্ট সিরিজেই বাজিমাত করেছেন জামাল। তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে ৬ উইকেটসহ এখন পর্যন্ত ১৮ উইকেট দখল করেছেন তিনি। পাকিস্তানের টেস্ট ইতিহাসে প্রথম বোলার হিসেবে তিন ম্যাচ বা তার কমের অভিষেক সিরিজে ১৮ উইকেট নেয়া একমাত্র ক্রিকেটার হিসেবে কীর্তি গড়েছেন জামাল।

চলতি অস্ট্রেলিয়া সিরিজেই আরও একটি মাইলফলক তৈরি করেন এই পাকিস্তানী অলরাউন্ডার। পার্থে তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে ক্ষুরধার বোলিংয়ে ফিরিয়ে এনেছিলেন ৫৯ বছর আগের স্মৃতি। তার আগে টেস্ট অভিষেকে অস্ট্রেলিয়ায় ফাইফারের কীর্তি ছিল পাকিস্তানের কেবল আরিফ বাটের। এবার সেই অর্জনে ভাগ বসালেন আমির জামাল।

ক্যারিয়ারের মাত্র তৃতীয় টেস্ট খেলতে নেমে স্টার্ক, কামিন্স ও নাথান লায়নদের মতো বিশ্বসেরা বোলারদের মোকাবিল করে খেলেছেন ৮২ রানের দারুণ এক ইনিংস। তার ব্যাটিং নৈপুণ্যে প্রথম ইনিংসে ২২৭ রানে ৭ উইকেট হারানো পাকিস্তান শেষ পর্যন্ত থামে ৩১৩ রানে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply