শাস্তি কমলো আফগানিস্তানের তিন ক্রিকেটারের

|

ছবি: সংগৃহীত

বিশ্ব ক্রিকেটে ফ্র্যাঞ্চাইজি লিগগুলোর এখন রমরমা বাজার। কাড়ি কাড়ি অর্থের বিনিময়ে সেখানে খেলতে মরিয়া দেশ বিদেশের ক্রিকেটাররা। এমনকি জাতীয় দল থেকে অব্যাহতি নিতেও দু’বার ভাবেননা খেলোয়াড়রা। আর এর বড় উদাহরণ আফগানিস্তানের ৩ ক্রিকেটার ফজল হক ফারুকি, মুজিব-উর রহমান ও নাভিন-উল হক।

এক পর্যায় তাদের এমন সিদ্ধান্তে চরম ক্ষিপ্ত হয়ে ওঠে আফগানিস্তান ক্রিকেট বোর্ড। বিদেশি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলার উপর নিষেধাজ্ঞা আরোপ করে তারা। দুই বছরের জন্য বাতিল করা হয় এই তিন ক্রিকেটারের ছাড়পত্র।

তবে তাদের অবস্থান থেকে সরে এসেছে এসিবি। এই তিন ক্রিকেটারের ওপর শাস্তি শিথিল করেছে বোর্ড। মূলত নিষেধাজ্ঞা পাওয়ার পরেই জাতীয় দলের হয়ে আবারো খেলা চালিয়ে যাওয়ার প্রস্তাব দেয় এই তিন ক্রিকেটার। সেটিতে রাজি হয় বোর্ড, কিন্তু জুড়ে দেয়া হয় বেশ কিছু শর্ত।

আফগান বোর্ডের নতুন সিদ্ধান্ত অনুযায়ী সীমিত আকারে এনওসি দেয়া হবে ফারুকি, মুজিব ও নাভিনদের। একই সঙ্গে থাকতে হবে বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে। এরপরও যদি এগুলোর ব্যত্যয় ঘটে তাহলে কর্তন করা হবে তাদের বেতন ও ম্যাচ ফি। এক বিজ্ঞপ্তিতে এসব কথা জানান এসিবি বোর্ড প্রধান মিরউইস আশরাফ।

আশরাফ বলেন, আমরা সত্যিই আশা করি খেলোয়াড়রা ভবিষ্যতে এ ধরনের পরিস্থিতি এড়িয়ে চলবে। কারণ, আমরা চাই তারা ভালোভাবে দেশের প্রতিনিধিত্ব করুক। দেশের হয়ে খেলতে কারো জন্য ব্যতিক্রম কোনো নিয়ম নেই। যাইহোক, আফগানিস্তান ক্রিকেটকে প্রাধান্য দিয়ে এই ধরনের বিষয়গুলো আরও কঠোরভাবে মোকাবেলা করা হবে।

এর আগে, এসিবি কড়া সিদ্ধান্ত নেয়ার পর অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি বিগ ব্যাশের খেলা বাদ দিয়ে দলের সঙ্গে যুক্ত হয়েছেন ফারুকি ও নাভিন। কিন্তু মেলবোর্ন স্ট্রাইকার্সের হয়ে খেলার কারণে আরব আমিরাতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ মিস করেছিলেন মুজিব। যদিও পরবর্তীতে জাতীয় দলের সঙ্গে যোগ দেন তিনিও।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply