নতুন সরকার; একগুচ্ছ প্রশ্ন!

|

রিমন রহমান

বিকেল সাড়ে ৪টা। কিছুক্ষণ পরই হবে সূর্যাস্ত। হিমেল হাওয়া বইছে। বলা যায় উপভোগ্য শীত। গায়ে পাতলা চাদর জড়িয়ে ফাঁকা রাস্তা দিয়ে হাঁটছে বৃষ্টি আর বর্ষা। দুইজন খুব কাছের বন্ধু। একসঙ্গে হলেই তাদের মাথায় ভিড় করে নানা প্রসঙ্গ। দেশ-বিদেশ, ব্যবসা-বাণিজ্য, কূটনীতি, শিল্প-সাহিত্য, প্রেম-ভালোবাসা-বিচ্ছেদ, সুখ-অসুখ, চাওয়া-পাওয়া, সংকট-সম্ভাবনা কত কী!

বর্ষা এবং বৃষ্টি’র নামের অর্থগত মিল খুব কাছাকাছি। তাদের বোঝাপড়াটাও খুব ভালো। চলতি পথে হঠাৎ থমকে দাঁড়াল বর্ষা। বৃষ্টির কাছে জানতে চাইলো- নির্বাচন তো শেষ। নতুন সরকারও গঠন হল। এখন কী হবে? বৃষ্টি হতচকিত হয়ে বললো কী হবে- দিন গিয়ে রাত, রাত গিয়ে দিন। এইতো। বর্ষা কিছুটা গম্ভির হয়ে বললো- নতুন সরকার; কিন্তু সংকটের কি সুরাহা হবে? বৃষ্টি জানতে চাইলো- সংকটগুলো কী কী? চলার পথে থেমে পার্কের এক পাশে বসে পড়ল বর্ষা। শুরু হলো বলা-

আকাশ ছুঁয়েছে দ্রব্যমূল্য। খাদ্য মূল্যস্ফীতি ১২ শতাংশের বেশি। স্বাভাবিকের চেয়ে ১২ ভাগ বেশি দামে পণ্য কিনছে মানুষ। দামের পাগলা ঘোড়ার লাগাম কি টানা যাবে? হাড়ভাঙ্গা খাটুনি করে ফসল উৎপাদন করে কৃষক। কিন্তু তারা প্রকৃত দাম পায় না। অথচ কয়েক হাত ঘুড়ে অনেক বেশি দামে কেনে ভোক্তা। প্রশ্ন হচ্ছে কৃষক কি নায্য দাম পাবে? ভোক্তা কি সঠিক দামে পণ্য কিনতে পারবে?

বর্ষার প্রশ্ন- দীর্ঘ হচ্ছে বেকারের সংখ্যা। কর্মসংস্থান কি হবে? যদিও হয়, কাঙ্খিত চাকরি কি পাওয়া যাবে? না-কি স্নাতকোত্তর পাস করে হতে হবে পিয়ন বা অফিস সহকারি!

গরমের সময় কি নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পাওয়া যাবে? জনগণের ভর্তুকি’র অর্থে বেসরকারি বিদ্যুৎ কেন্দ্রগুলো বাঁচিয়ে রাখা হলেও তা থেকে কি পাওয়া যাবে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ? না-কি শহরকে কিছুটা স্বস্তি দিয়ে গ্রাম থাকবে অন্ধকার! জ্বালানির দাম কি সাধ্যের মধ্যে থাকবে? না-কি ৯০ টাকা থেকে এক লাফে বাড়িয়ে ১৩০ টাকায় করা প্রতি লিটার অকটেন- সেই দামেই কিনতে হবে?

৮৫ টাকার ডলার এখন ১২৫ টাকা। এক ডলার কিনতে এখন বেশি গুনতে হচ্ছে ৪০ টাকা। বর্ষার প্রশ্ন- ডলারের বিপরীতে টাকা কি শক্তিশালী হবে? ডলারের উর্ধ্বমূখী দামের কারণে কমছে আমদানি। বেড়েই চলেছে পণ্যের দাম। কতদিন এই সংকটকে সঙ্গী করবে মানুষ? বৈশ্বিক মন্দা পৃথিবীর বিভিন্ন দেশ কাটিয়ে উঠতে পারলেও কেন পারছে না বাংলাদেশ?

ব্যাংকগুলোর অবস্থা শোচনীয়। খেলাপি ঋণে বিপর্যয় অবস্থা। ধারাবাহিক অনিয়ম হলেও শক্ত ব্যবস্থা নেয়া হয় না; শাস্তির নজির তেমন একটা নেই। বর্ষা বলেন, পাঁচ লাখ টাকার চেক নিয়ে গেলে অনেক ব্যাংকই সঙ্গে সঙ্গে টাকা দিতে পারে না। বলে সময় করে আসেন। প্রশ্ন হচ্ছে ব্যাংকিং খাত সঠিক পথে কি আসবে?

বৃষ্টি, বর্ষাকে একটু ধরিয়ে দিল। বললো- সড়কে চলাচলে নৈরাজ্য থামছে না। এর কি কোন নিস্তার মিলবে? বর্ষা বললো- বাসগুলো সড়ক-মহাসড়ক দিয়ে চলাচলে কোন নিয়মনীতি মানে না। ইচ্ছা হলেই যেখানে-সেখানে দাঁড়িয়ে যায়। যাত্রী তোলে-নামায়। লক্কর ঝক্কর মেয়াদোত্তীর্ণ বাস রাস্তায় চলে দেদারছে। যারা এসব চালায় তাদের লাইসেন্সও ভুয়া অথবা নেই। একই সড়কে বাস, ট্রাক, পিকআপ, সিএনজি অটোরিকশা, বাইক, মাইক্রোবাস, প্রাইভেটকার, রিকশা, ভ্যান, ব্যাটারিচালিক রিকশা, সাইকেল চলাচল করে। কিন্তু কীভাবে সম্ভব! ফুটপাতগুলোতে উঠে যায় মোটরসাইকেল। আবার গাড়িগুলো কালো ধোঁয়া ছেড়ে ছুঁটছে তো ছুঁটছেই। যেখানে গতিসীমা ৪০ নির্দিষ্ট করা; সেখানে ৬০-৮০ কিলোমিটার গতিতে চালানো হচ্ছে গাড়ি। বৃষ্টি বললো- নতুন সরকার সড়কপথের এইসব নৈরাজ্য কি বন্ধ করতে পারবে?

কিছুটা চুপ থেকে যায় দু’জন। নিশ্চুপ, চুপচাপ। দরিদ্র মানুষদের চিকিৎসা সেবা কি মিলছে? বৃষ্টিকে উদ্দেশ্য করে বললেন বর্ষা। নিম্নবিত্ত শ্রেণির মানুষদের একমাত্র ঠিকানা সরকারি হাসপাতাল। কিন্তু সেখানে গেলে দালাল ছাড়া সেবা মেলে না। সরকার ফ্রি ওষুধের ব্যবস্থা করলেও রোগী তা পায় না। সরকারি হাসপাতাল থেকে রোগী ভাগিয়ে নিয়ে যাওয়া হয় বেসরকারি হাসপাতালে। ঠিক সময় হাসপাতালে ডাক্তার যায় না। রোগীদের অপেক্ষা শেষ হয় না। ওষুধ ও চিকিৎসা সরঞ্জামের আকাশচুম্বি দাম। বেসরকারি হাসপাতালে গলাকাটা রেট। তারপর ভুল চিকিৎসা তো আছে।

বৃষ্টি তখন শিশু আয়ানের কথা স্মরণ করিয়ে দিয়ে বললেন, খৎনা দিতে গিয়ে অ্যানেসথেশিয়া দেবার পর ঢাকার আয়ানের আর জ্ঞান ফেরেনি। বর্ষা আকাশের দিকে তাকায়। শিশু আয়ানের উচ্ছ্বল মুখটা তখন চোখের সামনে ভেসে ওঠে। নিজের অজান্তেই চোখ দিয়ে গড়িয়ে পড়ে পানি। কাপাকাপা কণ্ঠে বর্ষা বলেন- স্বাস্থ্য ব্যবস্থা কি জনবান্ধব হবে?

উচ্চকণ্ঠে একটি ঘটনা বলার ইচ্ছা তুলে ধরলো বৃষ্টি। বললো- রাস্তা দিয়ে হেঁটে যাবার সময় ওপর থেকে ইট পড়ে সঙ্গে সঙ্গেই মাটিয়ে লুটিয়ে পড়ে মারা গেলেন বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা। বর্ষা বললো, এই শহরে রাস্তা কিংবা আংশিক ফুটপাত দিয়ে হেঁটে যাবারও উপায় নেই। নির্মাণাধীন ভবন থেকে ইট পাথর পড়তে পারে যেকোন সময়। নিরাপত্তা নিশ্চিত না করেই নির্মাণ কাজ করা হলেও দেখার যেন কেউ নেই। ভবন তৈরির সময় রাস্তায় ফেলে রাখা হয় ইট, পাথর, বালি। হাঁটাচলায় বিঘ্ন হয়, কিন্তু যাদের দেখার কথা তারা তা দেখে না। বৃষ্টির প্রশ্ন এমন আশঙ্কা বা মৃত্যু কি ঠেকানো যাবে?

সূর্য অস্তগামী। শিক্ষাব্যবস্থা নিয়ে কিছু বলতে চায় বৃষ্টি। স্কুলে কি ঠিকমতো পাঠদান হচ্ছে? সিলেবাস কি স্কুল থেকে শেষ করে দেয়া হচ্ছে? স্কুলের বেতন কি নিম্নবিত্তদের হাতের নাগালে আছে? শিক্ষা উপকরণের দাম কি সবই হাতের নাগালে? এক ক্লাস থেকে উত্তরণ হলে অন্য ক্লাসে ভর্তির সময় হাজার হাজার টাকা দিতে হয় কেন? স্কুলে ভর্তি ব্যবস্থা কি ঠিক আছে? নিচের ক্লাসে লটারির মাধ্যমে ভর্তি করার নিয়ম থাকলেও, ফোনে ফোনেই কি তালিকা হয়ে যাচ্ছে? শিক্ষক-শিক্ষিকাদের কোন ধরণের জবাবদিহিতা আছে? বর্ষা এই আলোচনায় অংশ নিয়ে বললো- শিক্ষকরা পাঠদান বাদ দিয়ে মোবাইলে ফেসবুক দেখেন, এমনটিও শোনা যায়। সঠিক শিক্ষা ব্যবস্থা কি নিশ্চিত হবে?

এক শ্রেণীর মানুষের অর্থবিত্ত বাড়ছে। আর এক শ্রেণীর মানুষ হচ্ছে নি:স্ব। অর্থাৎ ধনী গরিবের মধ্যে বাড়ছে বৈষম্য। কেউ কেউ দেশ থেকে টাকা সরিয়ে ফেলছে। সমৃদ্ধ করছে ভিন দেশের অর্থনীতি। বর্ষা বলেন, দেশপ্রেম কি কমে যাচ্ছে? সমাজে আয় বৈষম্য কীভাবে কমিয়ে আনা যাবে, নতুন সরকার এক্ষেত্রে কী কী ভূমিকা নেবে?

সুশাসন নিয়ে উদ্বিগ্ন বৃষ্টি। তার মতে, সেবা পেতে হলে ঘুষ দিতেই হবে। বর্ষা নিজ বাবার কথাই উদাহরণ হিসেবে তুলে ধরে বৃষ্টি বলছে, পেনশনের টাকা তুলতে বাবাকে ঘাটে ঘাটে ঘুষ দিতে হয়েছে। এক সময় যারা বাবার সহকর্মী ছিল, চাকরি শেষ হবার পর তারাই চোখ উল্টে দিয়েছেন। তাকে চেনেন না। দিনের পর দিন ঘুরে ঘুরে প্রাপ্যতা নিশ্চিত করতে হয়েছে। নতুন সরকার এসেছে; কিন্তু পেনশনের অর্থ পাওয়ার ক্ষেত্রে কি স্বস্তি মিলবে?

বর্ষার একটি ঘটনা মনে পড়ে গেল। বলেন, তার এক বন্ধু ট্রেড লাইসেন্স করতে সিটি করপোরেশনে যায়। সেখানে প্রবেশ করতে করতেই তাকে ঘিরে ধরে একাধিক দালাল। বলেন, সঠিক পথে এগুলো অনেক ঝামেলা। লাইসেন্স না-ও হতে পারে। কিছু টাকা দিলে কোন কিছুই আর দেখা হবে না। কয়েক দিনের মধ্যে হয়ে যাবে লাইসেন্স। বৃষ্টির প্রশ্ন- এর থেকে কি মুক্তি মিলবে?

দু’জনের কথোপকথনের সময় নাকের কাছে উড়ে এলো সিগারেটের ধোঁয়া। বৃষ্টির প্রশ্ন- ধুমপানের স্থান নির্দিষ্ট করা আছে। কিন্তু তা-কি কেউ মানে। ইচ্ছেমতো ধুমপান করা হয়। ট্রেনের মধ্যেও সিগারেট খাওয়া হয় দেদারছে। লঞ্চ, ফেরিতেও ধুমপান করা হয়। জনবহুল স্থানে ধুমপান, পানের পিক, থু থু ফেলা হচ্ছে। কিন্তু তাদের বিরুদ্ধে নেয়া হয় না কোনো শাস্তিমূলক ব্যবস্থা। জীবনযাপনের জন্য স্বস্তিদায়ক পরিবেশের নিশ্চিয়তা কি নতুন সরকার দিতে পারবে?

দু’জনের মনেই অনেক প্রশ্ন। কিন্তু চারপাশ অন্ধকার নেমেছে। ডুবে গেছে সূর্য। এই দেশে একটু ভালো থাকতে চায় বর্ষা-আর বৃষ্টি। উঠে দাঁড়ায় দু’জন। শীতের এই উষ্ণতায় পথ ধরে হাঁটতে হাঁটতে বর্ষা বলতে থাকে- সূর্যাস্ত মানেই শেষ নয়, সূর্যাস্ত মানে সূর্য উদয়ের দিকে এগিয়ে যাওয়া। নতুন সূর্য আমাদের জন্য আশার আলো বয়ে আনবে…।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply