মেসি, এমবাপ্পে নাকি হাল্যান্ড; কে জিতবে ‘ফিফা দ্য বেস্ট’?

|

ছবি: সংগৃহীত

ব্যালন ডি’অর জয়ী লিওনেল মেসিই কি হতে যাচ্ছেন ২০২৩ সালের ফিফা দ্য বেস্ট? নাকি আর্লিং হাল্যান্ড অথবা কিলিয়ান এমবাপ্পের মধ্যে কেউ করবেন বাজিমাত! উত্তরটা পাওয়া যাবে আজ মধ্যরাতে। বাংলাদেশ সময় মধ্যরাত দেড়টায় মিনিটে লন্ডনে বসবে ফিফা দ্য বেস্টে’র আয়োজন।

প্রত্যেক ভোটার সে জাতীয় ফুটবল দলের অধিনায়ক বা কোচ, বা সাধারণ ফুটবল প্রেমি যেই হোন না কেন তার ভোটিং পাওয়ার তিনটি। প্রত্যেক ক্যাটাগরিতে সেরা তিনজনকে বাছাই করার সুযোগ পেয়েছেন তিনি। এক নম্বরে যিনি তিনি পাবেন ৫ পয়েন্ট, দুই নম্বরে ৩ পয়েন্ট এবং তিন নম্বরে থাকলে ১ পয়েন্ট।

একাধিক খেলোয়াড় বা কোচের পয়েন্ট সমান হলে যিনি সবচেয়ে বেশি ৫ পয়েন্ট পেয়েছেন, তাকে এগিয়ে রাখা হবে। তবে মনোনীত খেলোয়াড় বা কোচেরা নিজেকে ভোট দিতে পারেননি, তবে নিজের দেশের কাউকে ভোট দিতে বাধা ছিল না।

ফিফার অভিজ্ঞ এক্সপার্টরা এই কাজটি করছেন সূচারুরুপে। পুরুষ ও নারীদের জন্য দুটি আলাদা বিশেষজ্ঞ প্যানেল কাজ করেছে। বিশেষজ্ঞ প্যানেলে আছেন স্বনামধন্য সাবেক খেলোয়াড় ও কোচেরা। পুরুষ বিভাগে মারিও কেম্পেস, পিটার চেক, দিদিয়ের দ্রগবা, কাকা, পার্ক জি-সুং এর বিশ্বজয়ী সাবেক ফুটবলাররা আছেন চূড়ান্ত বিচারকের আসনে। নারী বিভাগে মিয়া হ্যাম, অ্যামি ডুগান, মানা ইওয়াবুচির মত নামী সাবেকরা করেছেন কাজটি।

তাদের বিচারের পরিধি ছিল ২০২২-২৩ সাল। পুরুষদের ফিফা বর্ষসেরা খেলোয়াড়, সেরা কোচ, সেরা গোলকিপারের জন্য বিবেচনা করা হয়েছে ১৯ ডিসেম্বর ২০২২ থেকে ২০ আগস্ট ২০২৩ পর্যন্ত সময়কাল। তবে নারীদের বিভাগের ব্যাপ্তি বেশি। বর্ষসেরা নারী খেলোয়াড়, নারী কোচ ও নারী গোলকিপার পুরস্কারের জন্য বিবেচনা করা হয়েছে ১ আগস্ট ২০২২ থেকে ২০ আগস্ট ২০২৩ পর্যন্ত পারফরম্যান্স ও অর্জন।

আর্লিং হাল্যান্ড
ম্যানচেস্টার সিটির গোলমেশিন কেবল অপ্রতিরোধ্যই ছিলেন না, ঘরোয়া ও ইউরোপীয় প্রতিযোগিতায় প্রতিপক্ষ ডিফেন্ডারদের জন্য হয়ে ওঠেন আতঙ্ক। পেপ গার্দিওলার দল চ্যাম্পিয়ন্স লিগ, প্রিমিয়ার লিগ এবং এফএ কাপ ট্রফি জিতে ক্লাবের প্রথম ট্রেবল ঘরে তুলেছিল।

পারফরম্যান্স বিবেচনাকালীন সময়ে ৩৩ ম্যাচে হাল্যান্ড করেছেন ২৮ গোল। তার গতি, শক্তি এবং ফিনিশিং ক্ষমতার সমন্বয় বিশ্বের সেরা ডিফেন্ডারদের বিপক্ষে বারবার প্রমাণিত হয়েছে। ঠাণ্ডা মাথায় গোল করার দক্ষতা ২৩ বর্ষী নরওয়েজিয়ান তারকাকে আরও আকর্ষণীয় করে তুলেছে।

হাল্যান্ড ইতিমধ্যে ইউরোপিয়ান গোল্ডেন শ্যু, ইংলিশ প্রিমিয়ার লিগ গোল্ডেন বুট, ইংলিশ প্রিমিয়ার লিগের সেরা খেলোয়াড় ও মৌসুমের সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার পেয়েছেন। তার বাবা আলফি হাল্যান্ডও ম্যানচেস্টার সিটি ও নরওয়ে জাতীয় দলের ফুটবলার ছিলেন। মা গ্রি মারিটা ব্রাউত দুর্দান্ত অ্যাথলেট হিসেবে পরিচিত। ১৯৯০-এর দশকে হেপ্টাথলনে নিজ দেশের জাতীয় প্রতিযোগিতায় শিরোপা জিতেছিলেন। মেয়ে ক্রীড়াবিদদের জন্য ১০০ মিটার হার্ডল রেস, হাই জাম্প, শট পুট, ২০০ মিটার ড্যাশ, লং জাম্প, জ্যাভলিন থ্রো এবং ৮০০ মিটার দৌড় নিয়ে গঠিত যৌগিক প্রতিযোগিতাকে বল হয় হেপ্টাথলন।

লিওনেল মেসি
আন্তর্জাতিক ও ঘরোয়া লিগে অসামান্য সব কীর্তির পাশাপাশি ব্যক্তিগত অর্জনে যার ক্যারিয়ার ভরপুর, সেই ফুটবলারকে নিয়ে নতুন করে আর কী বলার থাকতে পারে। ৩৬ বর্ষী মহাতারকা বিশ্বব্যাপী দর্শকদের পায়ের জাদুতে মন্ত্রমুগ্ধ করে চলেছেন।

আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো মেসি ছিলেন আসরের সেরা খেলোয়াড়। গতবছর তার হাতে উঠেছিল ফিফা দ্য বেস্ট পুরস্কার। প্রথমবার তিনি পুরস্কারটি ২০১৮ সালে হাতে তুলেছিলেন। গত মৌসুমে পিএসজিকে লিগ ওয়ান শিরোপা জেতাতে রেখেছেন ভূমিকা। লিগ ওয়ানে তো বটেই, গত মৌসুমে মেসির পা থেকেই এসেছিল সবচেয়ে বেশি অ্যাসিস্ট।

জাতীয় দল জার্সিতে শতাধিক গোলের মালিক গতবছরের জুলাইতে নেন নতুন চ্যালেঞ্জ। শীর্ষ পাঁচটি ইউরোপীয় লিগে সর্বকালের সর্বোচ্চ স্কোরার মেসি যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের ক্লাব ইন্টার মিয়ামিতে যোগ দেন।

ক্রিস্টিয়ানো রোনালদো এবং মেসিই কেবল পাঁচটি বিশ্বকাপে গোল করেছেন। তাদের নিকটতম প্রতিদ্বন্দ্বী হলেন পেলে, গ্রজেগর্জ লাটো, ডিয়েগো ম্যারাডোনা এবং ডেভিড বেকহ্যাম, যারা তিনটি বিশ্বকাপে গোলের দেখা পেয়েছেন।

কিলিয়ান এমবাপ্পে
২০২২ বিশ্বকাপে জিতেছিলেন গোল্ডেন বুট। ঘরোয়া ফুটবলে ফিরেও ফর্মটা ধরে রাখেন। ৯০তম মিনিটে পেনাল্টি কিকে গোল করে পিএসজিকে লিগ ওয়ানে স্ট্রাসবার্গের বিপক্ষে জয়ে সহায়তা করেছিলেন।

লিগের ২০ খেলায় ১৭ বার লক্ষ্যভেদ করেছেন পুরস্কারের সময়কালীনে। এরমাঝে ছয় ম্যাচে নয় গোলের একটি অসাধারণ স্পেল ছিল। তারকা ফরোয়ার্ড লিগ ওয়ানের বর্ষসেরা খেলোয়াড়ও হয়েছেন, একইসঙ্গে ছিলেন আসরের সর্বাধিক গোলদাতা।

বিশ্বকাপ ইতিহাসের সর্বাধিক গোলদাতা মিরোস্লাভ ক্লোসার চেয়ে মাত্র চার গোল পিছিয়ে এমবাপে। সাবেক জার্মান ফুটবলার চারটি বিশ্বকাপে ২৪ ম্যাচে করেছিলেন ১৬ গোল। ২৪ বর্ষী ফ্রেঞ্চ এমবাপে ইতিমধ্যে দুই বিশ্বকাপে ১৪ ম্যাচে ১২টি গোল পেয়েছেন।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply