পরিস্থিতির কারণে বিশ্বকাপে সঙ্কট তৈরি হতে পারে: সিরাজ

|

ছবি: সংগৃহীত

সদ্য শেষ হওয়া ভারত বিশ্বকাপে বাংলাদেশের ভরাডুবির কারণ অনুসন্ধানে কাজ চালিয়ে যাচ্ছে তদন্ত কমিটি। ক্রিকেটারদের সাথে আলাদাভাবে কথা বলে প্রতিবেদন তৈরি করছে তারা। দু’মাস পেরিয়ে গেলেও- এখনও কাজ শেষ করতে পারেনি এই কমিটি। পরিস্থিতির কারণে বিশ্বকাপে সঙ্কট তৈরি হয়ে থাকতে পারে বলে জানিয়েছেন এনায়েতুর রহমান সিরাজ।

অনেকদিন ধরেই বিশ্বকাপ ব্যর্থতার কারণ খুঁজতে সংশ্লিষ্ট বিভিন্নজনের সঙ্গে বৈঠক করছে তিন সদস্যের কমিটি। সোমবার (২৯ জানুয়ারি) এনায়েত হোসেন সিরাজের নেতৃত্বাধীন কমিটি সিলেটে আসে। বিপিএল ব্যস্ততার মধ্যেই তারা কথা বলেছেন সাকিব আল হাসান ও তামিম ইকবালের সঙ্গে।

পরে তদন্ত কমিটির কাজ কোন ধাপে আছে এ নিয়ে এনায়েত হোসেন সিরাজ সাংবাদিকদের বলেন, আমাদের যে দায়িত্ব দিয়েছে ক্রিকেট বোর্ড, আমরা এখন শেষ পর্যায়ে আছি। শিগগিরই ক্রিকেট বোর্ডকে জমা দেবো। যেহেতু আমরা পেয়েছি ওদের দু’জনকেই, সেজন্য সকালে এসে ওদের সঙ্গে কথা বলে এখন চলে যাচ্ছি।

গত বছর ওয়ানডে বিশ্বকাপের আগে তামিমের নেতৃত্ব ছেড়ে দেয়া এবং বিশ্বকাপ দলে তার জায়গা না পাওয়া নিয়ে অস্বস্তিকর পরিবেশ তৈরি হয়। তখন ফেসবুকে এক লাইভে ভক্তদের উদ্দেশে দলে সুযোগ না পাওয়ার ব্যাখ্যাও দেন তামিম। তামিমের ফেসবুক লাইভের পর একটি টেলিভিশন সাক্ষাৎকারে সাকিব দেশ সেরা ওপেনার তামিমকে নিয়ে বিষোদ্গার করেন। 

এমন অস্বস্তিকর আবহ নিয়ে বিশ্বকাপ খেলতে ভারতে গিয়ে রীতিমতো বিধ্বস্ত হয়ে দেশে ফিরে সাকিবের নেতৃত্বাধীন দলটি। বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের জন্য তামিম-সাকিব ইস্যুর পাশাপাশি কোচ-টিম ম্যানেজমেন্টের সদস্যদেরও তদন্ত করেছেন সিরাজ-আকরাম খান-মাহবুব আনামের তদন্ত কমিটি। 

সাকিব-তামিমের সঙ্গে আলোচনা ফলপ্রসূ হয়েছে কিনা, জানতে চাইল এনায়েত হোসেন সিরাজ বলেন, আমি মনে করি আলোচনা গতিশীল হয়েছে, ফলপ্রসূ কি হয়েছে- এ মুহূর্তে বলতে পারবো না। বললাম তো আলোচনা গতিশীল হয়েছে। দু’জনকে নিয়ে আলাদা আলাদা বসেছিলাম। আমরা বোর্ডে জমা দিয়ে দেব, সবার সঙ্গে কথা বলা শেষ হয়েছে, বোর্ড মিটিংয়ে জানা যাবে সব।

তিনি বলেন আরও বলেন, আমাদের পুরো পর্যালোচনা করতে দায়িত্ব দিয়েছে ক্রিকেট বোর্ড থেকে। হয়তো বিশ্বকাপে আশানুরুপ ফল করতে পারিনি। এটা কী কারণে আমরা পারিনি এবং কী সমস্যা ছিল এগুলোই আমরা ফাইন্ডিংসে এনেছি। ভবিষ্যতে যেন এ সমস্যায় পড়তে না পারি। আমি মনে করি আলোচনা গতিশীল হয়েছে (সাকিব ও তামিমের সঙ্গে)। আসলে ওভারঅল একটা পরিস্থিতি এখানে আছে। শুধু সাকিব-তামিম তা না। বাংলাদেশের ক্রিকেট ভবিষ্যতে আমরা কীভাবে পরিচালনা করতে পারি ওদের কাছ থেকে কিছু পরামর্শ চেয়েছি। তারাও দিয়েছে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply