হুমায়ূন আহমেদ কত বড় মানুষ, সেটাই লিখেছি: ডা. এজাজ

|

চলছে অমর একুশে বইমেলা ২০২৪। আজ সোমবার (৫ ফেব্রুয়ারি) চলছে বইমেলার পঞ্চম দিন। শোনা যাচ্ছে শীতের বিদায়ী সুর। সেখানে বসন্তের আগমনীধ্বনির আভাস আসছে। নতুন বই প্রকাশের ধারা বজায় রয়ে মেলা চলছে তার নিজস্ব ঢংয়ে। আজ মেলা প্রাঙ্গণে এসেছেন ডা. এজাজ। এবার বইমেলায় বের হয়েছে এ অভিনেতার বই ‘আমার হুমায়ূন স্যার’।

তার কাছে জানতে চাওয়া হয়, বইয়ের নাম ‘আমার হুমায়ূন স্যার’ কেন? তিনি বলেন, মানুষের মনের মধ্যে দুঃখ থাকলে মানুষ কী করে? দুঃখের কথা বলে একটু হালকা হয়। হুমায়ূন আহমেদ স্যারের নাটক, সিনেমা বা সাহিত্য নিয়ে কিছু বলবার মতো যোগ্যতা আমার নেই। যে যোগ্যতাটা আছে, তা হলো মানুষ হুমায়ূন আহমেদ নিয়ে কিছু বলার।

ডা. এজাজ বলেন, হুমায়ূন আহমেদ নিজের অর্থে স্কুল করেছেন, নিজের অর্থে মেডিক্যাল সেন্টার করেছেন। দুস্থ বাচ্চাদের চিকিৎসার ব্যবস্থা করেছেন। শীতের রাতে শীতার্ত মানুষকে হাজার হাজার কম্বল দিয়েছেন। অনেকেই সেসব জানে না। স্যারের এমন অনেক মানবিক গল্পের সাক্ষী আমি।

বই লেখা প্রসঙ্গে এ অভিনেতা বলেন, তার মনে হচ্ছিল, এসব গল্প মানুষের কাছে বলা দরকার। হুমায়ূন আহমেদ যে কত বড় মাপের মানুষ, সেটা জানান দেয়ার জন্য এই বই লেখা। যদি বেঁচে থাকেন, এমন আরও গল্প লেখার আশাবাদ ব্যক্ত করেছেন ডা. এজাজ।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply