লোকসভাকে বিদায়, রাজ্যসভায় প্রার্থী হলেন সোনিয়া গান্ধি

|

২০১৯ সালের নির্বাচনে সোনিয়া গান্ধি বার্তা দিয়েছিলেন লোকসভার ভোটের লড়াইয়ে আর দেখা যাবে না তাকে। জল্পনা ছড়িয়েছিল রাজনীতি থেকেও হয়নো অবসর নেবেন কংগ্রেসের সাবেক এই সভাপতি। রাজনীতি থেকে অবসর না নিলেও লোকসভায় সত্যিই থাকছেন না তিনি।

লোকসভার বদলে রাজ্যসভার প্রার্থী হলেন সোনিয়া গান্ধি। রাজ্যসভায় লড়তে জয়পুরের আসনে তাকে মনোনয়ন দিয়েছে কংগ্রেস। গান্ধী পরিবার থেকে তিনিই দ্বিতীয় ব্যক্তি যিনি রাজ্যসভায় যাচ্ছেন। এর আগে ভারতের সাবেক প্রধানমন্ত্রী ও তার শাশুড়ি ইন্দিরা গান্ধী রাজ্যসভায় গিয়েছিলেন ১৯৬৪ সালে।

জয়পুর থেকে সোনিয়ার জয়ের ব্যাপারে আশাবাদী তার দল কংগ্রেস। আগামী এপ্রিলে ওই আসনের বর্তমান সাংসদ মনমোহন সিংয়ের ৬ বছরের মেয়াদ শেষ হচ্ছে।

তবে, দেশটির রাজনৈতিক অঙ্গনে এখন প্রশ্ন, রাজ্যসভায় যেতে রাজস্থানকেই কেনো বেছে নিলেন সোনিয়া গান্ধি। রাজনৈতিক বিশ্লেষকদের মত, উত্তর ভারতে কংগ্রেসের ভরাডুবি সত্ত্বেও জয়পুর থেকে সোনিয়া রাজ্যসভায় গেলে প্রমাণ হবে দলটিকে এখনও হিন্দিবলয় তাদের হৃদয়ে রেখেছে।

এদিকে, সোনিয়া গান্ধি রাজ্যসভায় গেলে উত্তর প্রদেশের রায়বেরেলি আসনটি ফাঁকা হবে। সেই আসনে আগামী লোকসভা নির্বাচনে তার মেয়ে প্রিয়াঙ্কা গান্ধীর প্রার্থী হওয়ার সম্ভাবনা জোরালো হচ্ছে।

/এমএইচআর/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply