শুরুর ধাক্কা সামলে রোহিত-জাদেজার সেঞ্চুরি, অভিষেক রাঙালেন সারফারাজ

|

ছবি: সংগৃহীত

৫ ম্যাচ টেস্ট সিরিজের তৃতীয় টেস্টে আগে ব্যাট করতে নেমে মাত্র ৩৩ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে ভারত। তবে ৪র্থ উইকেট জুটিতে রোহিত শর্মা ও রবীন্দ্র জাদেজার শুরুর ধাক্কা সামাল দেন। গড়েন ২০৪ রানের জুটি, দু’জনেই তুলে নেন সেঞ্চুরি। শেষ দিকে চমৎকার ফিফটিতে দিনটি নিজেদের করে নিলেন অভিষিক্ত সারফারাজ খান। প্রথম দিন শেষে ভারতের সংগ্রহ ৫ উইকেেট ৩২৬ রান।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) রাজকোটের সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। ভারতের ঘরোয়া ক্রিকেটের মেধাবী দুই ক্রিকেটার সরফরাজ খান ও ধ্রুব জুরেলের এদিন অভিষেক হয় ভারতের সাদা জার্সিতে।

ব্যাট করতে নেমে জিমি অ্যান্ডারসনের প্রথম বলে চার মেরে ভালো কিছুরই আভাস দেন ভারতীয় ওপেনার ইয়াশাসবি জয়সওয়াল। অ্যান্ডারসনের পরের ওভারে আরেকটি বাউন্ডারি মারেন তরুণ এ বাঁহাতি ব্যাটার। তবে আগের ম্যাচের এই সেঞ্চুরিয়ান এদিন ইনিংস লম্বা করতে পারেননি। চতুর্থ ওভারে ইংলিশ পেসার মার্ক উডের গুড লেংথে পিচ করে হালকা মুভমেন্টে বেরিয়ে যাওয়া ডেলিভারির জবাব দিতে পারেননি জয়সওয়াল। ব্যাটের বাইরের কানা ছুঁয়ে যাওয়া বল প্রথম স্লিপে ক্যাচ নেন জো রুট। ১০ রান করেই সাজঘরে ফেরেন জয়সওয়াল।

উডের পরের ওভারে উইকেটের পেছনে ক্যাচ দেন শুভমান গিল। অফ স্ট্যাম্পের বাইরে ফুল লেংথ ডেলিভারি শেষ মুহূর্তে বেরিয়ে যাওয়ার আগে ছুঁয়ে যায় গিলের ব্যাটের বাইরের কানা। রানের খাতা খুলতে পারেননি তরুণ এ ব্যাটার। নবম ওভারে আক্রমণে এসেই চার নম্বরে নামা রাজাত পাতিদারকে ফেরান টম হার্টলি। অফ স্টাম্পের বাইরে লেংথ ডেলিভারি পিচে কামড় দিয়ে কিছুটা থমকে আসে ব্যাটে। টার্ন বুঝে খেললেও বাউন্সের কারণ শট নিয়ন্ত্রণে রাখতে পারেননি পাতিদার। কভারে সহজ ক্যাচ নেন বেন ডাকেট। পাতিদারের ব্যাট থেকে আসে কেবল ৫ রান।

৩৩ রানে তিন ব্যাটারকে হারিয়ে চাপে পড়ে ভারত। চতুর্থ উইকেট জুটিতে জাদেজাকে নিয়ে শুরুর ধাক্কা সামাল দেন রোহিত। দু’জনে মিলে ২০৪ রানের জুটি গড়ে চাপ কাটিয়ে তোলেন। ২৩৭ রানে মার্ক উডের বলে স্টোকসের হাতে ক্যাচ দিয়ে রোহিত ফিরে গেলে জুটি ভাঙে। তার আগে অবশ্য ১৫৭ বলে সেঞ্চুরি পূর্ণ করেন এই ওপেনার। ১৪টি চার ও তিন ছক্কায় ১৯৬ বলে ১৩১ রানের অনবদ্য ইনিংস খেলেন।

৫ম উইকেটে জাদেজার সঙ্গে দুরন্ত জুটি গড়েন অভিষিক্ত সারফারাজ খান। দু’জনে মিলে ৭৭ রান যোগ করেন। ৩১৪ রানে রান আউট হয়ে ফিরে যান সারফারাজ। তার আগে ফিফটি পূর্ণ করে অভিষেক রাঙান এই ব্যাটার। ৯টি চার ও এক ছক্কায় ৬৬ বলে ৬২ রানের ইনিংস খেলেন তিনি। সারফারাজ আউট হওয়ার পরের বলেই অন সাইডে খেলে তিন অঙ্কের জাদুকরী ছোঁয়া পান জাদেজা। ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরির জন্য তিনি খেলেন ১৯৮ বল।

দিনের খেলা শেষ হওয়ার দশ মিনিট বাকি থাকতে ৮৪তম ওভারের শুরুতে দ্বিতীয় নতুন বল নেয় ইংল্যান্ড। তবে ভারতের কোনো বিপদ ঘটতে দেননি জাদেজা ও নাইটওয়াচম্যান হিসেবে নামা কুলদীপ যাদব। দিনের শেষ ওভারে অ্যান্ডারসনের বলে বাউন্ডারি মেরে টেস্ট ক্যারিয়ারে ৩ হাজার রান পূর্ণ করেন জাদেজা। এই সংস্করণে ৩ হাজার রান ও ২০০ উইকেট নেয়া তৃতীয় ভারতীয় ক্রিকেটার তিনি। আগের দু’জন কপিল দেব ও রবিচন্দ্রন অশ্বিন। প্রথম দিনে ইংল্যান্ডের হয়ে মার্ক উড তিনটি এবং টম হার্টলি একটি উইকেট নেন।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply