বাঙালি মানেই গানপ্রিয় জাতি: হক ফারুক

|

বসন্ত এসে গেছে। গাছে গাছে সবুজ কিশলয়। কোকিলের কুহুতান শোনা যাচ্ছে। বইমেলায় দেখা যাচ্ছে লেখক-পাঠকের মিলনমেলা। যমুনা অনলাইনের বিশেষ আয়োজন ‘বাংলার বইমেলা’তে আজকের অতিথি হয়েছেন লেখক হক ফারুক। তার সঙ্গে কথা বলেছেন ফারহানা ন্যান্সি

যমুনা অনলাইন: আপনি সংগীত বিষয়ক বই লিখেছেন। সংগীত বা সংগীতের মানুষ নিয়ে লিখেছেন। সংগীত নিয়ে বই লেখার পেছনে কারণ কী?

হক ফারুক: ধন্যবাদ। দেখুন, বাঙালি মানেই গানপ্রিয় জাতি। আমাদের দেশে গানের ধারাগুলোর কথা বললে দেখা যাবে যে, পল্লীগীতি নিয়ে প্রচুর কাজ হয়েছে। কিন্তু ব্যান্ড বা রক মিউজিকের প্রতি নাগরিক সমাজের আগ্রহ আছে। একজন আজম খান, আইয়ুব বাচ্চু, জেমস থেকে শুরু করে সোলস, মাইলস, ফিডব্যাক; এদের প্রতি শহরে বেড়ে ওঠা শ্রোতার কিন্তু বেশ আগ্রহ রয়েছে। যারা আমাদের সুন্দর সুন্দর গান উপহার দিয়েছেন, তাদের সৃষ্টির পেছনের গল্প বা দর্শন খুব একটা পাওয়া যায় না। আমি সেটাই তুলে আনার চেষ্টা করেছি আমার বইয়ের মাধ্যমে।

যমুনা অনলাইন: গত বছরও আপনার লেখা একটা বই এসেছিল– ‘বাংলার রক মেটাল’। সেটাতেও কি রক মিউজিকের ইতিহাস তুলে আনা হয়েছে?

হক ফারুক: ‘বাংলার রক মেটাল’ মূলত বাংলাদেশের ব্যান্ড সংগীতের পুরোপুরি ইতিহাস। এখন পর্যন্ত আমাদের যতো ব্যান্ড গঠিত হয়েছে, তাদের বিশ্বাসযোগ্য বায়োগ্রাফিও রয়েছে বইটিতে। প্রত্যেক ব্যান্ডের অ্যালবামের নাম ও প্রকাশের সালও পাওয়া যাবে। ব্যান্ডের ভাঙ্গা-গড়ার বয়ানও সেখানে তুলে ধরা হয়েছে।

যমুনা অনলাইন: ‘সবুজ সন্ন্যাস কাল’। আপনার কবিসত্ত্বার প্রকাশও হচ্ছে এবারের বইমেলায়। আমরা জানি, কবিতা লেখার জন্য খুব গভীরে যেতে হয়। পাঠকের সাথে কানেকশনটা হয় কীভাবে?

হক ফারুক: আমার শুরুটা আসলে কবিতা দিয়ে। কানেকশনের জায়গা থেকে যদি বলি, এখন সোশ্যাল মিডিয়ার যুগ। এটাকে অস্বীকারের কোনো উপায় নেই। আমি বলব, সোশ্যাল মিডিয়ার মাধ্যমেই পাঠকের সাথে আমার কবিতার কানেকশন তৈরি হয়। আমার প্রথম কবিতার বই এভাবেই প্রকাশিত হয়। পাঠকের ভালো লাগাটা আমি জানতে পারি। সেটির ভাগ্যে সাহিত্য পুরস্কারও জোটে। ‘সবুজ সন্ন্যাস কাল’ও কবিতার বই। এটি ঢাকা শহরে বেড়ে ওঠা একজন কিশোরের জার্নি তিনটি ভাগে বিভক্ত করে লেখা হয়েছে।

যমুনা অনলাইন: আচ্ছা। এটা একটা মানুষের গোটা জীবনের জার্নি?

হক ফারুক: আমি গোটা জীবন বলব না। আমি বলব, এই জার্নিটা আংশিক।

যমুনা অনলাইন: আপনার বইয়ের জন্য শুভকামনা রইল। আমাদের সময় দেয়ার জন্য আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ।

হক ফারুক: যমুনা অনলাইনকেও আমার পক্ষ থেকে ধন্যবাদ।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply