আজ পোস্তগোলা সেতুতে চলছে ১০ টনের কম ওজনের যানবাহন

|

ছবি: সংগৃহীত।

গতকাল রাজধানীর পোস্তগোলা সেতুতে বন্ধ ছিল যান চলাচল। বাড়তি যানজটের শঙ্কায় এই রুটের হাল্কা ও ভারী সকল যানবাহনকে দেয়া হয় বিকল্প সড়ক ব্যবহারের নির্দেশনা। রোববার (২৫ ফেব্রুয়ারি) সকাল থেকে সেতুতে সব ধরনের যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে। তবে, সংস্কার কাজ চলায় সেতুতে উঠতে দেয়া হচ্ছে না ১০ টন ওজনের অতিরিক্ত কোনো যানবাহন।

সরেজমিন দেখা যায়, গতকালের মতো কড়াকড়ি নেই সেতুর প্রবেশপথে। তবে, ১০ টনের অতিরিক্ত ওজন নিয়ে সেতুতে উঠতে চাওয়া ট্রাক ও লরিগুলোকে বেছে নিতে হচ্ছে বিকল্প পথ।

এর আগে, সেতুর সংস্কার কাজের জন্য সড়ক ও জনপথ বিভাগের ঢাকা জোনের দেয়া এক গণ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২২ ফেব্রুয়ারি থেকে আগামী ৮ মার্চ পর্যন্ত ঢাকাসহ ২১ জেলার যানবাহনের যাতায়াতের ক্ষেত্রে বাড়তি যানজট হতে পারে। হালকা যানবাহনগুলো ২৪ ও ২৬ ফেব্রুয়ারি এবং ১, ৪ ও ৮ মার্চ বিকল্প সড়ক ব্যবহার করবে। আর ২২ ফেব্রুয়ারি থেকে ৮ মার্চ পর্যন্ত ভারী যানবাহনগুলো বিকল্প সড়ক ব্যবহার করবে।

সে হিসেবে আজ কোনো ধরনের যানবাহন পোস্তগোলা সেতু ব্যবহার করতে পারবে না। ব্যবহার করতে হবে বিকল্প রুট। ২০২০ সালে, বিআইডব্লিউটিএ’র উদ্ধারকারী জাহাজ ‘প্রত্যয়ে’র ধাক্কায় ব্রিজটিতে ফাটল দেখা দিয়েছিল।

প্রসঙ্গত, পোস্তগোলা ব্রিজ বুড়িগঙ্গা সেতু-১ নামেও পরিচিত। জানা গেছে, নির্ধারিত সময়ের মধ্যে সেতুর দুটি গার্ডারের মেরামত ও রেট্রোফিটিংয়ের কাজ করা হবে। সেতুটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় মহাসড়ক (এন-৮) বা ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ের তৃতীয় কিলোমিটারে অবস্থিত।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply