সার্কাসের মতো লাগে, মাঝেমধ্যে টিভি বন্ধ করে দেই: হাথুরু

|

হাথুরুসিংহে

চলছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসর। দেশের সবচেয়ে বড় এই ফ্র্যাঞ্চাইজি আসর নিয়ে রয়েছে নানা প্রশ্ন, নানা বিতর্ক। রয়েছে আলোচনা, সমালোচনা। এবার সে পালে হাওয়া দিলেন বাংলাদেশের হেড কোচ চান্দিকা হাথুরুসিংহে। করেছেন বিস্ফোরক মন্তব্য।

ক্রিকইনফোকে দেয়া এক সাক্ষাৎকারে হাথুরু বলেছেন, বাংলাদেশের যথাযথ বা কার্যকর কোনো টি-টোয়েন্টি টুর্নামেন্ট নেই। শনিবার (২৪ ফেব্রুয়ারি) দিবাগত রাতে এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে খেলাধুলা বিষয়ক জনপ্রিয় এ সংবাদমাধ্যম। যেখানে বিপিএল নিয়ে নানা প্রশ্নের জবাব দিয়েছেন এই লঙ্কান।

টাইগাররা এ ধরনের টি-টোয়েন্টি ক্রিকেট খেলে বিশ্বমানের হচ্ছে কিনা এমন প্রশ্নে হাথুরু বলেন, এটা শুনতে অদ্ভুত লাগবে। তবে বিপিএল যখন দেখি, মাঝেমধ্যে টিভি বন্ধ করে দিই। কিছু খেলোয়াড় তো কোনো মানেরই নয়। এই চলমান পদ্ধতি নিয়ে আমার অনেক প্রশ্ন আছে।

টি-টোয়েন্টি ফরম্যাটে টাইগারদের উন্নতির জন্য বিপিএল কার্যকরী নয় এমন মন্তব্য করেন এই লঙ্কান। দাবি করেন, স্থানীয় ক্রিকেটারদের চেয়ে ব্যাটিং-বোলিংয়ে বিদেশি ক্রিকেটারদের ওপর বেশি নির্ভর করতে হচ্ছে বিপিএল ফ্র্যাঞ্চাইজিগুলোকে। এছাড়া নির্দিষ্ট সময়ে একসঙ্গে একাধিক ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট চালু ঠেকাতে আইসিসির নিয়ম করে দেওয়া উচিৎ বলেও মনে করেন তিনি।

বিশ্বের বিভিন্ন জায়গায় একসঙ্গে একাধিক ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট চলার সমালোচনা করে হাথুরু বলেন, আইসিসির এখানে হস্তক্ষেপ করা উচিত। অবশ্যই কিছু নিয়ম থাকতে হবে। একজন খেলোয়াড় একটা টুর্নামেন্ট খেলছে, পরে আরেকটা খেলছে। এটা সার্কাসের মতো। খেলোয়াড়েরা তাদের সুযোগের কথা বলবে, কিন্তু এটা ঠিক নয়। মানুষ আগ্রহ হারিয়ে ফেলবে, আমি আগ্রহ হারিয়েছি।

মূলত, বিপিএলে বড় কোনো বিদেশি ক্রিকেটার পুরো মৌসুম খেলছেন না। এই যেমন বাবর আজম। রংপুরের হয়ে মাতিয়েছেন এবারের বিপিএল। তবে পিএসএল খেলতে ৭ ফেব্রুয়ারি ছেড়েছেন বাংলাদেশ। অন্য ফ্র্যাঞ্চাইজি লিগ খেলে আবার আজ বিপিএলে আসছেন ডেভিড মিলার। এমন অনেকেই বিপিএলে আছেন আসা-যাওয়ার মধ্যে। হাথুরুসিংহের কাছে, এগুলো সার্কাসের মতো।

হাথুরুসিংহে বলেন, বিপিএলের আগে শুধু স্থানীয় খেলোয়াড়দের জন্য বিসিবির একটি আলাদা টুর্নামেন্ট আয়োজন করা উচিত। যাতে তারা আরও বেশি টি-টোয়েন্টির অভিজ্ঞতা পেতে পারে।

প্রসঙ্গত, দেশের সবচেয়ে বড় এই ফ্র্যাঞ্চাইজি আসর চলাকালে প্রায় পুরোটা সময় ছুটিতে ছিলেন জাতীয় দলের প্রধান কোচ চান্ডিকা হাথুরুসিংহে। তবে শ্রীলঙ্কা সিরিজকে সামনে রেখে কয়েকদিন আগে তিনি ঢাকায় পা রেখেছেন। দূরে থাকলেও, তিনি চোখ রেখেছিলেন বিপিএলে। আর, এবার বাংলাদেশে এসেই ‍টুর্নামেন্টটি নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন তিনি।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply