ইউরোর আগে নিষেধাজ্ঞার শঙ্কায় স্পেনের ফুটবল

|

২০২৩ নারী বিশ্বকাপ জয়ের পর চুমু-কাণ্ডে স্প্যানিশ ফুটবল ফেডারেশন প্রধানের পদ হারান লুইস রুবিয়ালেস। সম্প্রতি দুর্নীতির অভিযোগে আটকও হয়েছেন তিনি। এরপর থেকেই অস্থিরতা চলছে স্প্যানিশ ফুটবলে। চলতি বছর জুনে জামার্নিতে অনুষ্ঠিত হবে ইউরোপীয় ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াই ইউরো কাপ। তবে তার আগেই বিপাকে পড়তে পারে আসরের হট ফেবারিট স্পেন।

দেশটির ফুটবল সংস্থার কার্যক্রম মনিটরিং করার জন্য একটি কমিটি গঠনের ঘোষণা দিয়েছে স্প্যানিশ সরকার। যার অর্থ স্প্যানিশ ফুটবল সংস্থার কার্যক্রমে সরাসরি হস্তক্ষেপ করবে সরকার। বিশ্বের কোথাও এমন ঘটলে সে দেশকে নিষিদ্ধ করে বিশ্ব ফুটবল সংস্থা ফিফা এবং সেই দেশটির রিজিওনাল কনফেডারেশন। ফিফা এবং ইউরোপের ফুটবল কর্তৃপক্ষ উয়েফা জানিয়েছে, স্পেন ফুটবল ফেডারেশনের পরিস্থিতি মূল্যায়ন করা হচ্ছে, চাওয়া হয়েছে অতিরিক্ত তথ্যও।

স্পেনের জাতীয় ক্রীড়া পরিষদ গণমাধ্যমকে জানিয়েছে, ফুটবল ফেডারেশনের চলমান সংকট ও স্পেনের স্বার্থ রক্ষায় সরকারের পক্ষ থেকে একটি কমিটি গঠন করা হয়েছে। ফুটবল সংস্থার আগামী নির্বাচন পর্যন্ত এ কমিটি দায়িত্ব পালন করবে। কিন্তু কোনো দেশের ফুটবল ফেডারেশনের ওপর তৃতীয় কোনো পক্ষের হস্তক্ষেপ ফিফার আইনের সুস্পষ্ট লঙ্ঘন।

প্রসঙ্গত, রয়টার্স আগেই জানিয়েছিল, আরএফইএফের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট পেদ্রো রোচা, রুবিয়ালেসের উত্তরসূরি হওয়ার পথে একমাত্র প্রতিদ্বন্দ্বী। তবে তাকে এরই মধ্যে নিয়োগও দিয়েছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন। যদিও গত মাসে এক সাক্ষীর আদালতে জবানবন্দির পরিপ্রেক্ষিতে তিনিও আছেন তদন্তের আওতায়।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply