প্রকাশিত হলো রুদ্র আরিফের ‘সিনেঅলা ৪’

|

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে চলচ্চিত্র বিষয়ক বই ‘সিনেঅলা’ সিরিজের বই ‘সিনেওলা ৪’। বইটির গ্রন্থনা ও অনুবাদ করেছেন কবি ও লেখক রুদ্র আরিফ।

১০ কিংবদন্তি ফিল্মমেকারকে নিয়ে এটি একটি বিশদ গদ্যের বই। যেসব ফিল্মমেকারদের নিয়ে আলোচনা উঠে এসেছে, তারা হলেন– রোবের ব্রেসোঁ (ফ্রান্স), লেনি রিফেনস্টাল (জার্মানি), মায়া ডেরেন (যুক্তরাষ্ট্র), সের্গেই পারাজানোভ (আর্মেনিয়া), অ্যানিয়েস ভার্দা (ফ্রান্স), ভেরা খিতিলোভা (চেক প্রজাতন্ত্র), মার্তা মিস্জারোস (হাঙ্গেরি), কিরা মুরাতোভা (ইউক্রেন), রাইনার ভের্নার ফাসবিন্ডার (জার্মানি) চান্তাল আকেরমান (বেলজিয়াম)।

বইয়ের ফ্ল্যাপে লেখক লিখেছেন– যাদের সিনেমার জার্নি শেষ হয়ে গেছে, তাদের সামগ্রিক কাজের সঙ্গে বোঝাপড়া করতে নিজস্ব ফিল্মিভাষার অধিকারী এমন মাস্টার ফিল্মমেকারদের নিয়েই এই সিরিজ। এবারের আয়োজনে মূলত লড়াকু মাস্টারদের দিকেই মনোযোগ দেওয়া গেল। এদের কেউ কেউ চির-বিদ্রোহী, কেউ কেউ ব্যাপক নিন্দিত, কেউ কেউ নিরীক্ষা-অন্তঃপ্রাণ। তবু তাদের প্রত্যেকেই সৃষ্টি করে নিতে পেরেছিলেন একেবারেই নিজস্ব সিনে-রাস্তা। আর তাই তাদের সিনেমাগুলো শুধু দেখারই নয় বরং বারবার পড়ার একেকটি তুমুল টেক্সট-বুক হয়ে উঠেছে।

২৭২ পৃষ্ঠার বইটির প্রচ্ছদ এঁকেছেন দেওয়ান আতিকুর রহমান। বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৬৩০ টাকা। পাওয়া যাবে মেলায়, ঐতিহ্য প্রকাশনীর ২৫ নম্বর প্যাভিলিয়নে।

এর আগে, রুদ্র আরিফ ‘সিনেঅলা’ সিরিজের ৩টি বই লিখেছেন। প্রত্যেকটিতে কিংবদন্তি ফিল্মমেকারদের জার্নি, ফিল্মভাবনা, সাক্ষাৎকার, গদ্য ইত্যাদি প্রসঙ্গ উঠে এসেছে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply