হারের শঙ্কা উড়িয়ে গিল-জুরেলের দৃঢ়তায় সিরিজ ভারতের

|

ছবি: সংগৃহীত

রাঁচি টেস্টের চতুর্থ দিনে জয়ের জন্য ভারতের প্রয়োজন ছিলো মাত্র ১৫২ রান। দারুণ শুরুর পর হুট করে ব্যাটিং ধসে চাপে পড়ে ভারত। জেগেছিল হারের শঙ্কা। তবে সব শঙ্কা উড়িয়ে দিয়ে দলকে জয়ের পথে রাখলেন শুভমান গিল ও ধ্রুব জুরেল। তাদের অবিচ্ছিন্ন ৭২ রানের জুটিতে ইংল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে সিরিজ জিতে নিল স্বাগতিকরা।

ম্যাচের শুরুটা অবশ্য আশা জাগানিয়া ছিল ইংল্যান্ডের। ৩৫৩ রান করার পর ভারতকে ৩০৭ রানে গুটিয়ে ৪৬ রানের লিড নেয় তারা। কিন্তু দ্বিতীয় ইনিংসে তাদের ১৪৫ রানে গুঁড়িয়ে দেয় ভারত। ১৯২ রানের লক্ষ্য তাড়ায় চতুর্থ দিনের দ্বিতীয় সেশনে জয় তুলে নেয় রোহিত শার্মার দল।

সোমবার (২৫ ফেব্রুয়ারি) রাঁচির জেএসসিএ আন্তর্জাতিক স্টেডিয়ামে ব্যাটিংয়ে নামে আগের দিনে ৪০ রান তুলে দিন শেষ করা রোহিত ও জয়সওয়াল। তাদের ব্যাটে করে জয়ের দিকে এগোতে থাকে ভারত। এ সময় নিজের হাফসেঞ্চুরি তুলে নেন অধিনায়ক রোহিত। কিন্তু তাদের ৮৪ রানের জুটি ভাঙেন জো রুট। এই স্পিনারের বলে এক্সট্রা কাভারে জিমি অ্যান্ডারসনের কাছে ক্যাচ তুলে দেন ৩৭ রান করা জয়সওয়াল। এরপর ৫৫ রান করা রোহিতকে ফেরান টম হার্টলি। তার বলে উইকেট থেকে বের হয়ে সামনে এসে খেলার চেষ্টা করেন রোহিত। কিন্তু ব্যাটে বলে না হওয়ায় স্ট্যাম্প ভাঙেন উইকেটরক্ষক বেন ফোকস।

এরপর ২০ রানের মধ্যে আরো ৩ উইকেট হারায় ভারত। মূলত তরুণ স্পিনার বশির ভারতের মিডল অর্ডারে এই ফাটল ধরান। প্রথমে উইকেটে আসা রজত পতিদারকে শূন্য রানেই ফেরান বশির। এরপর জাদেজাকেও থিতু হতে দেননি তিনি। চার রানে জাদেজাকে ফেরানোর পর সারফারাজ খানকে ক্যাচের ফাঁদে ফেলেন বশির। তার বলে শর্ট লেগে থাকা অলি পোপের কাছে ক্যাচ তুলে দেন এই ব্যাটার।

ফলে ১২০ রানেই পাঁচ উইকেট হারিয়ে বসে দলটি। এ সময় উইকেটে আসা জুরেলকে নিয়ে ভারতের হাল ধরেন গিল। তাদের ম্যাচজয়ী ৭২ রানের জুটিতে আর কোনো ফাটল ধরাতে পারেনি ইংল্যান্ডের স্পিনাররা। এ সময় দেখেশুনে খেলতে থাকা গিল তুলে নেন নিজের হাফসেঞ্চুরি। সবশেষ ১২৪ বলে ৫২ রানে অপরাজিত ছিলেন এই ব্যাটার। তাকে দারুণ সঙ্গ দেয়া জুরেল খেলেছেন ৭৭ বলে ৩৯ রানের ইনিংস। ইংল্যান্ডের হয়ে বশির তিনটি ও রুট, হার্টলি নিয়েছেন একটি করে উইকেট। ফলে পাঁচ ম্যাচের সিরিজে ৩-১ ব্যবধানে সিরিজ নিশ্চিত করেছে রোহিতের দল।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply