মোজাহিদুল ইসলামের প্রথম বই ‘নির্বাকের পাশে’

|

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে মোজাহিদুল ইসলামের প্রথম বই ‘নির্বাকের পাশে’। ২০১৪ থেকে ২০১৮ সালের মধ্যে লেখা ৮টি ছোটগল্পের সমাহার রয়েছে বইটিতে।

বইটির ‘প্রসঙ্গকথা’য় লেখক লিখেছেন– গল্পগুলো জীবনের জাবেদার ডেবিট-ক্রেডিটে হিসাব মেলাতে না পারা মানুষের। যারা ঝাঁ-চকচকে নগর, বুনো বর্ষায় চুপসে যাওয়া শহরতলী কিংবা শীতল কোনো গ্রামে নির্লিপ্ত জীবনকে যাপন করার সংগ্রামে মত্ত। হয়তো আমরা নিজেরাও এমন। তাই কোনো অতি বা কল্পমানবের কথা আমার গল্পে উঠে আসেনি।

গল্প লেখা প্রসঙ্গে লেখক মোজাহিদুল ইসলাম বলেন, গল্প লিখি। কারণ, আমার কিছু গল্প আছে; যেগুলো মানুষকে বলা দরকার বলে মনে করি। একেবারে না দেখা জীবন নিয়ে আমি লিখতে পারি না। অর্থাৎ আমার গল্পের চরিত্রগুলো অতিমানবীয় নয়। এখন প্রশ্ন উঠতে পারে, তাহলে কি গল্পগুলো পুরোনো? নাহ, গল্প নতুন। আমার মনে হয়, দেখার দৃষ্টিও নতুন।

অনেক বইয়ের ভিড়ে এই বইটি পাঠক কেন পড়বে? এমন প্রশ্নের উত্তরে লেখক বলেন, সাহিত্যের বিচারে এগুলো গল্পের পাটাতনে দাঁড়ালো কিনা, সেই দ্বিধা তার ছিল। একারণে পাণ্ডুলিপিটা বছর দুয়েক ঘরে পড়ে ছিল। নিজের প্রতিও প্রশ্ন ছিল। কারণ বই পড়তেও একজন পাঠককে প্রথমত অর্থ, দ্বিতীয়ত সময় বিনিয়োগ করতে হয়। দ্বিধা কাটিয়ে পরে গল্পগুলোকে মলাটবন্দী করা হলো। মোজাহিদের ভাষ্য, এতে দগ্ধ হয়ে কুঁকড়ে যাওয়ার আশঙ্কা থাকে বটে কিন্তু পুড়ে খাঁটি হওয়ার সম্ভাবনাও তো থাকে!

১২০ পৃষ্ঠার বইটির প্রচ্ছদ এঁকেছেন মাহফুজ রহমান। মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০০ (ছাড়ে ২২৫) টাকা। ‘নির্বাকের পাশে’ বইটি পাওয়া যাবে মেলায়, স্বপ্ন ৭১ প্রকাশনের ১৯০ নম্বর স্টলে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply