শাস্তি কমলো এভারটনের

|

Everton

Everton

ইংলিশ প্রিমিয়ার লিগে আর্থিক আইন ভঙ্গের কারণে অর্জিত পয়েন্ট থেকে শাস্তি হিসেবে ১০ পয়েন্ট কেটে নেয়া হয়েছিল এভারটনের। যে কারণে রেলিগেশনের সাথে লড়াই শুরু করে দলটি। কিন্তু প্রিমিয়ার লিগের ইতিহাসের সবচেয়ে বড় শাস্তির বিপরীতে আপিল করে শেষ পর্যন্ত সফল হয়েছে সিন ডায়চের দল। তাদের কাছ থেকে কেটে নেয়া ১০ পয়েন্টের মধ্যে চার পয়েন্ট ফিরিয়ে দেয়া হয়েছে।

গত নভেম্বরে ইংলিশ এই ক্লাবটিকে শাস্তি দেয় লিগ কর্তৃপক্ষ। যা পয়েন্ট কাটার হিসেবে প্রিমিয়ার লিগের ইতিহাসে ছিল কোনো দলের সবচেয়ে বড় শাস্তি। ১০ পয়েন্ট কাটার পর টেবিলে ১৪ থেকে ১৯ নম্বরে নেমে যায় এভারটন। তখনই আপিলের সিদ্ধান্ত নেয় ক্লাব কতৃপক্ষ। সেই আপিলের রায় সোমবার প্রকাশ করেছে লিগ কর্তৃপক্ষ। শাস্তি কমায় লিগ টেবিলে ১৭ থেকে ১৫ নম্বরে উঠে এসেছে এভারটন। ২৬ ম্যাচে এখন তাদের ২৫ পয়েন্ট।

প্রিমিয়ার লিগ এক বিবৃতিতে বলেছে, এভারটনের বিপক্ষে যে অভিযোগ উঠেছিল তা ক্লাবের পক্ষ থেকে স্বীকার করা হয়েছে। পয়েন্ট কর্তনের বিপক্ষে ক্লাবটির আপিলের পরিপ্রেক্ষিতে সার্বিক দিক বিবেচনা করে শাস্তির পরিমান কমানোর সিদ্ধান্ত হয়েছে।

১৯৫৪ সালের পর নিয়মিতভাবেই প্রিমিয়ার লিগে খেলা এভারটন নয়বার লিগ শিরোপা জয় করেছে। কখনই তারা প্রিমিয়ার লিগ থেকে রেলিগেটেড হয়ে নিচে নেমে যায়নি। গত মৌসুমে মাত্র দুই পয়েন্টের জন্য কোনোমতে অবনমন থেকে রক্ষা পেয়েছিল। ১৯৯৫ সালে তারা সর্বশেষ প্রিমিয়ার লিগের শিরোপা জয় করেছিল।

প্রিমিয়ার লিগের ইতিহাসে এ পর্যন্ত দু’টি ক্লাবের কাছ থেকে পয়েন্ট কেটে নেয়ার ইতিহাস রয়েছে। ১৯৯৬/৯৭ মৌসুমে ব্ল্যাকবার্নের বিপক্ষে ম্যাচ খেলতে অপরাগতা জানানোয় মিডলসব্রোর তিন পয়েন্ট ও ২০১০ সালে প্রশাসনের দ্বারস্থ হওয়ায় পোর্টসমাউথের ৯ পয়েন্ট কেটে নেয়া হয়েছিল। এই দু’টি ক্লাবই অবশ্য নিজ নিজ লিগে রেলিগেশন এড়াতে পারেনি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply