শ্যাম্পুর পর কন্ডিশনার? ডাবের পানি দিয়ে চুল ধুয়ে দেখেছেন?

|

রোদে পুড়ে একাকার? ডাবের পানি দিয়ে ভেজাচ্ছেন গলা? শুধু তৃষ্ণা মেটাতে নয় এ পানির রয়েছে নানাবিধ গুণাবলি। বিভিন্ন রকম ভিটামিন এবং খনিজে ভরপুর এই পানীয় শরীরের জন্য উপকারী তা সকলেই জানেন। বসন্তের দাগ-ছোপ নির্মূল করতে অনেকে মুখে ডাবের পানি দেয়ার পরামর্শ দিয়ে থাকেন। তবে চুলের যত্নেও ডাবের পানির ব্যবহার রয়েছে তা অনেকেইরই হয়তো অজানা।

১) মাথার ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে ডাবের পানি। এতে রয়েছে নানা ধরনের ভিটামিন এবং খনিজ। নিয়মিত ডাবের পানি দিয়ে চুল ধুলে মাথার ত্বকে কোনো রকম ব্যাক্টেরিয়া বাসা বাঁধতে পারে না।

২) ডাবের পানির মধ্যে এমন কিছু উপাদান রয়েছে, যা চুলের স্থিতিস্থাপকতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। ফলে মাঝখান থেকে চুল সহজে ভেঙে পড়ে না। ডগা ফাটার সমস্যা থাকলে তা-ও প্রতিরোধ করে।

৩) ডাবের পানিতে রয়েছে পটাশিয়াম এবং ম্যাগনেশিয়ামের মতো কিছু খনিজ। যা চুল লম্বা করতে সাহায্য করে। চুলের ফলিকলগুলি মজবুত করতেও এই পানীয়ের ভূমিকা রয়েছে।

৪) রুক্ষ চুলে সহজেই জট পড়ে যায়। চিরুনি দিয়ে আঁচড়াতে গেলে ঝরে পড়া চুলের পরিমাণ তাই বাড়তে থাকে। রাসায়নিক দেয়া কন্ডিশনার কিংবা সিরামের বদলে ডাবের পানি ব্যবহার করলে এই ধরনের সমস্যা থেকে সহজেই রেহাই মেলে।

৫) মাথার ত্বকের স্বাভাবিক পিএইচের সমতা বজায় রাখে ডাবের পানি। স্বাস্থ্যোজ্জ্বল চুল পেতে গেলে মাথার ত্বকের পিএইচের ভারসাম্য বজায় রাখা জরুরি।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply